রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং পস্তুতি সম্পন্ন


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:১৮ অপরাহ্ন, ৩১শে জুলাই ২০২৪


রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং পস্তুতি সম্পন্ন
ছবি: প্রতিনিধি

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের রিয়্যাক্টর কম্পার্টমেন্টে রিফুয়েলিং মেশিনের প্রস্তুতির কাজ সম্পন্ন হয়েছে। রিয়্যাক্টর কোর এ ডামি ফুয়েল লোডিং এর জন্য এটি সর্বশেষ ধাপ। অল্প কয়েক দিনের মধ্যেই ডামি ফুয়েল লোডিং এর পরিকল্পনা করা হয়েছে।  


আরও পড়ুন: পাবনায় র‌্যাবের অভিযানে দেশীয় মদসহ গ্রেফতার ১


রিয়্যাক্টর কোর এ ফ্রেশ পারমাণবিক জ্বালানী লোড এবং কোর থেকে ব্যবহৃত জ্বালানী বের করে আনার জন্য ব্যবহৃত হয় নিউক্লিয়ার রিফুয়েলিং মেশিন। ৬০ টন ওজনের মেশিনটি ফুয়েল পুল ও রিয়্যাক্টর পীটের উপরে অবস্থিত। এটির যান্ত্রিক অংশে রয়েছে ব্রীজ, ট্রলি এবং সার্ভিস এরিয়া। এছাড়াও এই মেশিনে অন্তর্ভূক্ত রয়েছে একটি কনট্রোল এবং একটি মনিটরিং সিস্টেম, যার মাধ্যমে দূরবর্তী স্থান থেকে পারমাণবিক জ্বালানীর ফুয়েলিং/ রিফুয়েলিং এবং ইন্সটলেশন প্রক্রিয়া নিয়ন্ত্রন এবং মনিটরিং করা হয়।


এটমটেকএনার্গো বাংলাদেশ শাখার পরিচালক ডেনিস মাজলভ এ প্রসঙ্গে বলেন, “পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপদ পরিচালনের ক্ষেত্রে রিফুয়েলিং মেশিনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফুয়েল এসেম্বলী নিয়ে এটির কাজ অত্যন্ত নিখুঁত হওয়া জরুরী। এক্ষেত্রে কোনও বিশেষ স্থানে অনুমোদিত ত্রুটি কোন ক্রমেই দুই মিলিমিটারের বেশি হবে না”।


ফুয়েল লোডিং এর জন্য রিফুয়েলিং মেশিনটিকে পস্তুত করতে কাজ করেছে এটমটেকএনার্গো’র বিশেষজ্ঞরা। রসাটমের ইলেকট্রিক পাওয়ার ডিভিশনের অংশ এই প্রতিষ্ঠানটি এনপিপি কমিশনিং, বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ স্থাপনা তৈরিতে বিশেষভাবে পারদর্শী।

আরও পড়ুন: পাবনায় সাংবাদিকদের সঙ্গে নবাগত পুলিশ সুপারের মতবিনিময়


বাংলাদেশের রূপপুরেও রাশিয়ার আর্থিক ও কারিগরী সহযোগিতায় দুই ইউনিট বিশিষ্ট একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মানের শেষের পর্যায়ে রয়েছে। ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর ভিত্তিক প্রতিটি ইউনিটের উৎপাদন ক্ষমতা হবে ১,২০০ মেগাওয়াট। রসাটম ইঞ্জিনিয়ারিং ডিভিশন প্রকল্পের জেনারেল কনট্রাকটর এবং ডিজাইনার হিসেবে কাজ করছে।


এসডি/