দিল্লিতে ৪২ ডিগ্রি তাপমামাত্রা!


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


দিল্লিতে ৪২ ডিগ্রি তাপমামাত্রা!

এখনও মার্চ মাসই শেষ হল না, তার মধ্যেই তীব্র দহন জ্বালায় জ্বলছে ভারতের রাজধানী দিল্লি। সোমবার উত্তর দিল্লির নরেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে সফদরজঙ্গ এলাকায় পারদের মাত্রা ছিল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস। যা এখনও পর্যন্ত এই মৌসুমের উষ্ণতম দিন।

পিতমপুরায় ৪১.১ ডিগ্রি সেলসিয়াস এবং স্পোর্টস কমপ্লেক্সে ৪১.৫ ডিগ্রি (উভয়ই পশ্চিম দিল্লিতে) সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা ছিল। এমনই জানিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) । মঙ্গল ও বুধবার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৯.১ এবং ৪০ ডিগ্রি সেলসিয়াস, পূর্বাভাস দিয়েছে আইএমডি।

আইএমডি-র তথ্য দেখাচ্ছে যে, ১৯৫১ থেকে ২০২২ সালের মধ্যে, সফদরজং বিমানবন্দর এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি। মার্চের ক্ষেত্রে: ২৯ মার্চ, ১৯৭৩-এ ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস, ২৩ মার্চ, ২০০৪-এ ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস, ২০২১ সালের ৩০ মার্চ এটি ছিল ৪০.১ ডিগ্রি সেলসিয়াস।

প্রসঙ্গত, দিল্লি এনসিআরে গত দুই দিনে সর্বোচ্চ তাপমাত্রা বৃদ্ধির প্রবণতা দেখা গেছে এবং ১৩টি স্টেশনে সর্বোচ্চ তাপমাত্রা সোমবার ৩৯-৪১ ডিগ্রি তাপমাত্রায় পৌঁছেছে যা দুই দিন আগে ৩৪.৪-৩৫ ডিগ্রি সেলসিয়াস ছিল।

এইবার হঠাৎ করে তাপমাত্রা বৃদ্ধির তিনটি কারণ রয়েছে বলে জানিয়েছেন আইএমডির একজন সিনিয়র বিজ্ঞানী আর.কে. জেনামনি। তার মতে, একটি শক্তিশালী বাতাস ২৬ মার্চ আঘাত হানে। এটি ইতিমধ্যেই দীর্ঘ ও শুষ্কে বাতাসে পরিণত হয়েছে। এই ধরনের বাতাস কেবল বাতাসকে আরও শুকিয়ে দেয় না, বরং পৃষ্ঠে সর্বাধিক সৌর বিকিরণে দূষণকেও পরিষ্কার করে।

এসএ/