জুলাইয়ে রেমিট্যান্সে বড় ধাক্কা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৫৯ অপরাহ্ন, ১লা আগস্ট ২০২৪


জুলাইয়ে রেমিট্যান্সে বড় ধাক্কা
ফাইল ছবি

চলতি বছরের সদ্য শেষ হওয়া জুলাই মাসে সব মিলিয়ে প্রবাসী আয় (রেমিট্যান্স) এসেছের  ১৯০ কোটি ৯ লাখ ডলার। যা গত বছরের জুলাইয়ের তুলনায় ৬ কোটি ৪ লাখ ডলার কম।


বৃহস্পতিবার (১ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা যায়।

 

জুলাই মাসের ৩১ তারিখে রেমিট্যান্স এসেছে ১২০ মিলিয়ন মার্কিন ডলার। আর গোটা মাসে মোট যে রেমিট্যান্স এসেছে তা গেল বছরের একই মাসের তুলনায় ৬ কোটি ৪ লাখ ডলার কম। ২০২৩ সালের জুলাই মাসে দেশে রেমিট্যান্স এসেছিল ১৯৭ কোটি ৩ লাখ ডলার।

 

মূলত কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘটিত সপ্তাহব্যাপী সহিংস পরিস্থিতির প্রভাব পড়েছে দেশের প্রবাসী আয়েও। সহিংসতার কারণে ১৮ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত টানা ইন্টারনেট শাটডাউন এবং সহিংসতা দমনের জন্য সরকারের কারফিউ জারি ও সাধারণ ছুটি ঘোষণার কারণে প্রায় এক সপ্তাহ স্থবির ছিল দেশের আর্থিক খাত। গত ১৯ থেকে ২৪ জুলাইয়ের মধ্যে ব্যাংকিং কার্যক্রম চলে মাত্র একদিন।


আরও পড়ুন: ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৫৬ কোটি ডলার


এর আগে কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ১৯ থেকে ২৪ জুলাই এই ৬ দিনে দেশে প্রবাসী আয় আসে মাত্র ৭ কোটি ৮০ লাখ ডলার। অথচ চলতি মাসের ১৮ তারিখ পর্যন্ত রেমিট্যান্স এসেছিল ১৪২ কোটি ২০ লাখ ডলার। প্রতিদিন গড়ে এসেছে ৭ কোটি ৯০ লাখ ডলার। অর্থাৎ চলতি মাসের ১৮ তারিখ পর্যন্ত প্রতিদিন গড়ে যে পরিমাণ রেমিট্যান্স এসেছে, ১৮ থেকে ২৪ জুলাই এই ছয়দিনে সম্মিলিতভাবে রেমিট্যান্স এসেছে তার থেকে কম।


আরও পড়ুন: বেশি দরে ডলার কেনার নির্দেশ ব্যাংকগুলোকে


এ মাসের প্রথম ১৮ তারিখ পর্যন্ত রেমিট্যান্স প্রবাহের হার গেল বছরের একই সময়ের চেয়ে বেশ ভালোই ছিল। গত বছর ১ থেকে ১৮ জুলাই পর্যন্ত দেশে রেমিট্যান্স এসেছিল ১২৯ কোটি ৭০ লাখ ডলার। অপরদিকে চলতি বছরের একই সময় রেমিট্যান্স এসেছে ১৪২ কোটি ২০ লাখ ডলার। যা গত বছরের একই সময়ের তুলনায় প্রায় ১৩ কোটি ডলার বেশি।


জেবি/এসবি