শিক্ষার্থীদের হলে ফেরার আহ্বান সমন্বয়কের


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৮:০১ অপরাহ্ন, ৬ই আগস্ট ২০২৪


শিক্ষার্থীদের হলে ফেরার আহ্বান সমন্বয়কের
ছবি: প্রতিনিধি

শিক্ষার্থীদেরকে দ্রুত আবাসিক হলে ফেরার আহ্বান জানিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মুখলেসুর রহমান সুইট। প্রশাসনের অনুমতি নিয়েই ইতোমধ্যে তারা আবাসিক হলে উঠেছেন বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি অতিসত্বর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম চালুর দাবিও জানান।


আরও পড়ুন: ইবির কোনো শিক্ষার্থী হয়রানির শিকার হলে সহকারী প্রক্টরদের সাথে যোগাযোগের নির্দেশ


জানা গেছে, ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীরা হলে ফেরা শুরু করেছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকেও হলে ওঠার বিষয়ে কোনো বাঁধা দেওয়া হয়নি। এর আগে গত ১৭ জুলাই বিশ্ববিদ্যালয়ের ২৬৪তম (জরুরি) সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী আবসিক হলগুলো বন্ধ ঘোষণা করা হয়। ওইদিন দুপুর একটায় ছাত্রদের এবং পরদিন ১৮ জুলাই দশটার মধ্যে ছাত্রীদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়। হল বন্ধের দিন থেকে শিক্ষার্থীরা হল খোলার দাবিতে কয়েক দফায় বিক্ষোভ করলেও প্রশাসন সেই দাবি মানেনি।


মুখলেসুর রহমান সুইট বলেন, হল শিক্ষার্থীদের নিয়ন্ত্রণে রয়েছে। আবাসিক শিক্ষার্থীরা অনেকেই ইতোমধ্যে হলে ফিরেছেন। গুজবে কান না দিয়ে সকল আবাসিক শিক্ষার্থীকে হলে আসার আহ্বান জানাচ্ছি। প্রশাসনের সঙ্গে সমন্বয় করে আমি নিজে দায়িত্ব নিয়ে তাদের সিটে তুলে দিব। একইসঙ্গে শিক্ষার স্বাভাবিক কার্যক্রম ফিরে আসুক। ক্লাস-পরীক্ষাগুলো দ্রুত শুরু হোক এটাই দাবি প্রশাসনের কাছে।


প্রভোস্ট কাউন্সিলের সভাপতি ও সাদ্দাম হোসেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. আসাদুজ্জামান বলেন, সমন্বয়ক ও ভিসি স্যারের সঙ্গে কথা হয়েছে। ভিসি স্যার তাদের থাকার অনুমুতি দিয়েছেন। আন্দোলনকারীদের বলেছি যারা আবাসিক আছে তারা হলে উঠুক সমস্যা নেই। হলে যেন কারো জানমালেন ক্ষতি না হয় তাদের প্রতি আমার এই আহ্বান থাকবে। আবাসিক শিক্ষার্থীদেরও দ্রুত হলে ফেরার আহ্বান জানাচ্ছি।


আরও পড়ুন: কোটা আন্দোলনে হামলার প্রতিবাদে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ


উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ছাত্রদের হল, তারাই সেখানে অবস্থান করবে। প্রশাসনিকভাবে আমাদের পক্ষ থেকে কোনা বাঁধা-বিঘ্ন করা হবে না। চাওয়া থাকবে তারা হলে সহ-অবস্থান করুক। পরিস্থিতি বিবেচনায় তারা নিরাপদে থাকুক এটাই কামনা।


এসডি/