গুরুত্বপূর্ণ ২ মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন সালেহ উদ্দিন


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:৩৯ অপরাহ্ন, ৯ই আগস্ট ২০২৪


গুরুত্বপূর্ণ ২ মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন সালেহ উদ্দিন
ছবি: সংগৃহীত

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা হিসেবে বিশিষ্ট অর্থনীতিবিদ এবং বাংলাদেশ ব্যাংকের নবম গভর্নর সালেহ উদ্দিন আহমেদকে অর্থ মন্ত্রণালয় এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।


শুক্রবার (৯ আগস্ট) অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের দায়িত্ব বণ্টন করেন। রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রীপরিষদ সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।


আরও পড়ুন: অনির্দিষ্টকালের জন্য বন্ধ দেশের ৩ দৈনিক পত্রিকা


সালেহ উদ্দিন বাংলাদেশ ব্যাংকের নবম গভর্নর ছিলেন। ২০০৫ সালের ১ মে গভর্নর হিসেবে দায়িত্ব লাভ করেন তিনি। ২০০৯ সালের ৩০ এপ্রিল পর্যন্ত এ পদে দায়িত্ব পালন করেন সালেহ উদ্দিন।


ব্রাহ্মণবাড়িয়ার সালেহ উদ্দিন ১৯৬৩ সালে ঢাকা কলেজিয়েট স্কুল থেকে এসএসসি এবং ১৯৬৫ সালে ঢাকা কলেজ থেকে বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পাস করেন। ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বিএ অনার্স পাস করেন এবং ১৯৬৯ সালে একই বিষয়ে এমএ পাস করেন।


আরও পড়ুন: যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন সমন্বয়ক আসিফ মাহমুদ


১৯৭০ সালে সালেহ উদ্দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির লেকচারার হিসেবে যোগ দেন। এরপর তৎকালীন পাকিস্তানের কেন্দ্রীয় প্রশাসনে সিভিল সার্ভিস অব পাকিস্তান (সিএসপি) ক্যাডারে যোগ দেন। ১৯৭৮ সালে কানাডার হ্যামিল্টন শহরে অবস্থিত ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি লাভ করেন।


উল্লেখ্য, ড. ইউনূ‌সের নেতৃত্বে ১৭ সদস্যের অন্তর্র্বতী সরকার গঠন হয়েছে। বৃহস্পতিবার রাত ৯টা ২১ মিনিটে বঙ্গভবনে শপথ নেন ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ জন সদস্য। তবে ঢাকার বাইরে থাকায় সুপ্রদীপ চাকমা, বিধান রঞ্জন রায় এবং ফারুক-ই-আজম শপথ নিতে পারেননি।


এমএল/