সংখ্যালঘুদের নিরাপত্তা এবং হামলার বিচারের দাবিতে কক্সবাজারে বিক্ষোভ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৪৪ অপরাহ্ন, ১০ই আগস্ট ২০২৪


সংখ্যালঘুদের নিরাপত্তা এবং হামলার বিচারের দাবিতে কক্সবাজারে বিক্ষোভ
ছবি: সংগৃহীত

দেশে ছাত্র-জনতার আন্দোলনে গত ৫ অগাস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর হিন্দুসহ ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলার বিচার এবং নিরাপত্তার দাবিতে কক্সবাজারে বিক্ষোভ মিছিল করেছে ‘সংখ্যালঘু ছাত্র ঐক্য’ নামের একটি সংগঠণ।


শনিবার (১০ আগস্ট) বিকাল ৪ টার দিকে কক্সবাজারের প্রধান সড়ক হয়ে বিক্ষোভ মিছিলটি বের করে কক্সবাজার কেন্দ্রিয় শহিদ মিনারে এসে জড়ো হন কয়েক হাজার হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষ।


আরও পড়ুন: কক্সবাজারে থানা পুলিশের সেবা সচল করতে সকল সহযোগিতা করা হচ্ছে: সেনাবাহিনীর জিওসি 


শহরের গোল দিঘীর পাড় থেকে বের হওয়া মিছিলটিতে ‘জয় শ্রী রাম’ ‘আমার মাটি আমার দেশ-ছাড়বো না বাংলাদেশ’ ‘জেগেছে জেগেছে হিন্দু সমাজ জেগেছে’ ‘ষড়যন্ত্র মানি না-পাকিস্তান হতে দেব না’ সহ নানা শ্লোগানের পাশাপাশি হামলা ভাংচুরের বিচারের দাবি জানানো হয়।


মিছিলটি কক্সবাজার কেন্দ্রিয় শহিদ মিনারে পৌঁছার পর জাতীয় সংগীত পরিবেশন ও ধর্মীয় প্রার্থানা করা হয়। এর যেখানে বক্তব্য প্রাদনকারিরা সংখ্যালঘুদের নিরাপত্তা, ইতিমধ্যে সংঘটিত হামলা, ভাংচুর, হত্যার বিচার সহ ৮ দফা দাবি জানানো হয়।


এসময় বক্তারা বলেন, ছাত্র-জনতার বিজয়কে পুঁজি করে দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের উপর হামলা কোনভাবে মেনে নেয়া যাবে না। মহান মুক্তিযুদ্ধের মধ্যে অর্জিত বাংলাদেশে সকলেই বাঙ্গালি। সম্প্রীতির এই বাংলাদেশ ও মহান মুক্তিযুদ্ধের অর্জন কোনভাবে ম্লান করতে দেয়া হবে না। এর জন্য সকলকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানানো হয়।


আরও পড়ুন: কক্সবাজারে ফিরছে পুলিশ স্বাভাবিক হচ্ছে সেবা


বক্তারা এই বাংলাদেশ সকলের মন্তব্য করে কোনভাবে দেশ ত্যাগ করবে না বলে জানিয়েছেন।


এতে বক্তব্য রাখেন, সংগঠনটির উপদেষ্টা এডভোকেট মৃনাল চক্রবর্তী, সমন্বয়ক শুভজিৎ রুদ্র, রাসেল দে, তম্ময় দাশ সবুজ, জয় দে, বাকবি বণিক, কিশোর শর্মা, আবির চৌধুরী, রাহুল দে, অনিক চক্রবর্তী, বিকাশ দে প্রমুখ।


এমএল/