নতুন কারিকুলাম নয়, কর্মশালা স্থগিত করেছি: এনসিটিবি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:৪৭ অপরাহ্ন, ১০ই আগস্ট ২০২৪


নতুন কারিকুলাম নয়, কর্মশালা স্থগিত করেছি: এনসিটিবি
ফাইল ছবি

বিভিন্ন গণমাধ্যমে প্রচার কর হচ্ছে  নতুন কারিকুলাম স্থগিত করা হয়েছে কিন্ত তা সত্য নয় বলে জানিয়েছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম।


শনিবার (১০ আগস্ট) দুপুরে গণমাধ্যমে তিনি এ তথ্য নিশ্চিত করেন।


আরও পড়ুন: পুড়ে গেছে প্রশ্নপত্র, ১১ আগস্টের এইচএসসি পরীক্ষা হচ্ছে না


এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, “একটি বেসরকারি টেলিভিশন থেকে আমাকে ফোন করা হয়েছিল। আমি তাকে জানিয়েছিলাম নতুন কারিকুলাম নিয়ে বগুড়ায় একটি কর্মশালা আছে, সেটি আমরা স্থগিত করেছি। কিছুক্ষণ পর দেখি তারা প্রচার করছে যে নতুন কারিকুলাম স্থগিত করা হয়েছে। এটা সঠিক নয়। তারা ভুল তথ্য দিয়েছে।”


আরও পড়ুন: একাদশে ভর্তির সময় আবারও বাড়ল


তিনি আরও বলেন, “নতুন কারিকুলাম স্থগিত করা হয়নি। এটা করার এখতিয়ার এনসিটিবির নেই। বর্তমান পরিস্থিতি বিবেচনায় বগুড়ায় আমাদের একটি প্রশিক্ষণ কর্মশালা হওয়ার কথা ছিল, সেটি স্থগিত করা হয়েছে। নতুন কারিকুলাম স্থগিতের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে কেবল সরকার। এনসিটিবি এটি করতে পারে না।”


যে কর্মশালা স্থগিত করা হয়েছে, সেটি শিক্ষকদের প্রশিক্ষণ ছিল কি না? এই প্রশ্নের উত্তরে অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, “কর্মশালাটি মূলত নতুন কারিকুলামের বই লেখা, সম্পাদনাসহ বিভিন্ন বিষয়ের ওপর হওয়ার কথা ছিল। আমরা আপাতত সেটি করছি না।”


জেবি/এসবি