রাবিতে বহাল থাকছেন প্রাধ্যক্ষরা, হলে রাজনীতি নিষিদ্ধ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৮:০৩ অপরাহ্ন, ১১ই আগস্ট ২০২৪


রাবিতে বহাল থাকছেন প্রাধ্যক্ষরা, হলে রাজনীতি নিষিদ্ধ
ছবি: প্রতিনিধি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীদের অনুরোধের প্রেক্ষীতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সকল আবাসিক হলের প্রাধ্যক্ষরা স্বীয় পদে বহাল থাকবেন। সকল হলে নিষিদ্ধ থাকবে রাজনীতি। হলে থাকতে পারবেন শুধু বৈধ শিক্ষার্থীরা। 

শনিবার (১০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ পরিষদ ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীরা আলোচনা করে এসকল সিদ্ধান্ত গ্রহণ করেন।


রবিবার (১১ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী ভবনে ফোকলোর বিভাগের সভাপতির অফিসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।


আরও পড়ুন: পবিপ্রবিতে কেন্দ্রীয় মন্দির প্রতিষ্ঠায় স্মারকলিপি


সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক জাহাঙ্গীর হোসেন। প্রাধ্যক্ষরা স্বীয় পদে বহাল থাকবে জানিয়ে এসময় তিনি বলেন, শনিবার (১০ আগস্ট) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কগণের আহবানে বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ পরিষদ এবং সমন্বয়কগণের মধ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় দেশের চলমান পরিস্থিতি বিবেচনায় রেখে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কগণ প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষকগণকে তাদের স্বপদে থেকে দায়িত্ব পালনের অনুরোধ জানান। সংকটকালীন এই সময়ে প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষকগণ পদত্যাগ করলে সাধারণ শিক্ষার্থীদের আবাসন ব্যাহত, হলসমূহে নৈরাজ্য সৃষ্টি, আবাসিক সমস্যা বৃদ্ধি, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি, শিক্ষা ও গবেষণা কার্যক্রমে সংকট সৃষ্টির পাশাপাশি হলে নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন উভয় পক্ষ।


হলে শুধু বৈধ আবাসিক শিক্ষার্থীরা থাকতে পারবে জানিয়ে তিনি বলেন, এখন থেকে শুধুমাত্র হলের বৈধ আবাসিক শিক্ষার্থীরা হলে থাকতে পারবেন। ইতোপূর্বে যে সকল শিক্ষার্থী আবাসিকতা ছাড়াই হলে অবস্থান করছিলেন, তাদের হল ত্যাগ করার নির্দেশ দেয়া হলো। হলে কোনো ধরনের রাজনৈতিক ব্লক থাকবে না। পরবর্তী সিট বরাদ্দ না দেওয়া পর্যন্ত রাজনৈতিক ব্লকের কেউ প্রবেশ করতে পারবে না এবং চিহ্নিত কক্ষগুলো সিলগালা করা থাকবে।


আরও পড়ুন: জাবিতে আইন অনুষদের দুই শিক্ষকের পদত্যাগ চেয়ে মানববন্ধন


তিনি আরও বলেন, হলে আবাসনের নিয়ম ব্যতিরেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কসহ যেকোনো রাজনৈতিক পরিচয়ে হলে আবাসন কিংবা কোনো ধরনের বাড়তি সুযোগ-সুবিধা ভোগ করা যাবে না। হলের কক্ষে বা করিডোরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কসহ কোনো ধরনের ক্ষমতার পরিচয় প্রকাশ করে এমন কোনো লেখা, ব্যানার, ফেস্টুন, লিফলেট ইত্যাদি প্রদর্শন করা যাবে না। হলে সকল প্রকার রাজনৈতিক কর্মকাণ্ড সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। হলের অভ্যন্তরে কোনো ধরনের রাজনৈতিক মিছিল, মিটিং, শো-ডাউন করা যাবে না। হলের নিয়মশৃঙ্খলা রক্ষা ও শিক্ষার্থীদের জন্য হলে নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে সব পক্ষের আন্তরিক সহায়তা কামনা করছি।


এসময় প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক এ.এইচ.এম মাহবুবুর রহমানসহ অধিকাংশ হলের প্রাধ্যক্ষ, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন রাবির সমন্বয়ক গোলাম কিবরিয়া চৌধুরী মিশু, মেহেদী হাসান মুন্না, মাসুদ রানা, সালাহউদ্দিন আম্মারসহ অন্য সমন্বয়করা উপস্থিত ছিলেন।


এমএল/