১৪০ কোটি ভারতীয় বাংলাদেশে হিন্দুদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন: মোদি


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩:০৭ অপরাহ্ন, ১৫ই আগস্ট ২০২৪


১৪০ কোটি ভারতীয় বাংলাদেশে হিন্দুদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন: মোদি
ফাইল ছবি

১৪০ কোটি ভারতীয় বাংলাদেশে হিন্দুদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।


বৃহস্পতিবার (১৫ আগস্ট) দিল্লির লাল কেল্লায় দেশটির স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি এ কথা জানান।


ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে শেখ হাসিনা পালিয়ে ভারতে চলে যাওয়ার পর এ ইস্যুতে এটিই মোদির প্রথম বক্তব্য। এর আগে নিজেদের নিরাপত্তা সংশ্লিষ্ট কর্মকর্তা, রাজনৈতিক দল ও অন্যান্য পক্ষের সঙ্গে বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে দফায় দফায় বৈঠক করলেও কখনো মুখ খোলেননি মোদি।


নরেন্দ্র মোদি বলেন, “১৪০ কোটি ভারতীয় হিন্দু বাংলাদেশের সংখ্যালঘুদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। ভারত সর্বদা বাংলাদেশের অগ্রগতির শুভাকাঙ্খী হবে। আমরা আশা করছি, বাংলাদেশে পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হবে। ভারতীয়রা চায় হিন্দু ও সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করা হোক।”


আরও পড়ুন: শেখ হাসিনার অভিযোগ হাস্যকর: যুক্তরাষ্ট্র


গেল ৫ আগস্ট শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে চলে যান। এরপর ভিন্ন দেশে আশ্রয় প্রার্থনার গুঞ্জন উঠলেও এখন পর্যন্ত তিনি ভারতে আছেন। সেখানে কিছু দিন নিভৃতে কাটানোর পর স্থানীয় গণমাধ্যমে বিবৃতি পাঠান। এ ছাড়া তার ছেলে সজীব ওয়াজেদ জয় তার সামাজিকমাধ্যম ফেসবুক আইডিতে মায়ের বিবৃতি পোস্ট করেছেন।


আরও পড়ুন: শেখ হাসিনাকে উৎখাতে যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা নেই: হোয়াইট হাউস


বিষয়টি দুই কাছের প্রতিবেশী দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের অন্তরায় মনে করছে বাংলাদেশ সরকার। অন্তর্বর্তীকালীন সরকারের এই বার্তা বুধবার (১৪ আগস্ট) ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনারকে জানানো হয়েছে। পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।


এদিকে, বাংলাদেশের সংবিধান অনুযায়ী ৯০ দিনের মধ্যে জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের বিষয়টি ভারত নিশ্চিত করবে বলে আশা করছেন জয়। এ নিয়ে ছাত্র-জনতা সমালোচনামুখর। অনেকে ক্ষোভ প্রকাশ করে ফেসবুকে পোস্ট দিচ্ছেন।


জেবি/এসবি