কক্সবাজারে ‘বিদ্যুৎস্পৃষ্ট’ বন্যহাতির মৃত্যু


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৩৯ অপরাহ্ন, ১৬ই আগস্ট ২০২৪


কক্সবাজারে ‘বিদ্যুৎস্পৃষ্ট’ বন্যহাতির মৃত্যু
ছবি: প্রতিনিধি

গহীন পাহাড় থেকে একটি বন্যহাতি খাবারের সন্ধানে লোকালয়ে প্রবেশ করে। 

শুক্রবার ভোর সাড়ে ৫ টায় টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের কোনারপাড়ায় এ ঘটনা ঘটে বলে জানান, কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. সরওয়ার আলম।


আরও পড়ুন: কক্সবাজারে অস্ত্রসহ ৩ রোহিঙ্গা সন্ত্রাসীকে আটক করেছে এপিবিএন পুলিশ


মৃত হাতিটি পুরুষ জাতের এবং আনুমানিক বয়স ২৫ থেকে ৩০ বছর।


স্থানীয়দের বরাতে সরওয়ার আলম বলেন, শুক্রবার ভোরে টেকনাফের বাহারছড়া ইউনিয়নের কোনারপাড়ায় স্থানীয় গহীন পাহাড় থেকে একটি বন্যহাতি খাবারের সন্ধানে লোকালয়ে প্রবেশ করে। একটি হাতিটি জনৈক মো. হোসেনের বসত ভিটায় আসলে আচমকা মাটিতে পড়ে গিয়ে চটপট করতে থাকে।


“ স্থানীয়রা ঘটনাটি দেখতে পেয়ে ঘটনাস্থলে যান। এসময় স্থানীয়রা সেখানে হাতিটিকে তার প্যাঁচানো অবস্থায় বিদ্যুতের শকের আগুন দেখতে পায়। পরে গৃহকর্তার ঘরে বিদ্যুতের স্লুইচ বন্ধ করে দেন। এক পর্যায়ে হাতিটি মারা যায়।”


বনবিভাগের এ কর্মকর্তা বলেন, “ সকালে স্থানীয়দের কাছ থেকে খবরটি শোনার পর বনবিভাগের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে। ঘটনাস্থলে কিছু বৈদ্যুতিক তার পাওয়া গেছে। প্রাথমিকভাবে বৈদ্যুতিক শক লেগে হাতিটির মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।”


আরও পড়ুন: কক্সবাজারে শোক দিবস ঘিরে আওয়ামী লীগের নানা কর্মসূচি


সরওয়ার আলম জানান, হাতিটির মৃত্যুর প্রকৃত কারণ জানতে স্থানীয় ভেটেনারি সার্জন বিশেষজ্ঞদের খবর দেওয়া হয়েছে। তার পৌঁছে ময়নাতদন্ত শেষে প্রতিবেদন পেলে মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া যাবে।


তিনি জানান, হাতিটি মৃত্যুর ঘটনায় কারও বিরুদ্ধে অভিযোগের সংশ্লিষ্টতা পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

হাতিটির ময়নাতদন্ত শেষে স্থানীয়ভাবে মাটিতে পুঁতে দেওয়ার ব্যবস্থা করা হবে বলে জানান সরওয়ার।


এসডি/