দুইটি মাথা তিনটি হাত নিয়ে শিশুর জন্ম


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


দুইটি মাথা তিনটি হাত নিয়ে শিশুর জন্ম

এক নজিরবিহীন ঘটনার সাক্ষী হলো ভারতের মধ‍্যপ্রদেশের রতলাম জেলা। এই জেলায় এক মহিলা একটি অদ্ভূত শিশুর জন্ম দিয়েছেন। ওই নবজাতকের দুটি মাথা ও তিনটি হাত রয়েছে। শিশুটিকে এখন ইন্দোরে স্থানান্তরিত করা হয়েছে বলেও খবর পাওয়া গেছে। 

সূত্রে প্রকাশ, জাভরার বাসিন্দা শাহীন রতলামের এমসিএইচে এই শিশুটির জন্ম দিয়েছেন। শিশুটির দুটি মাথা এবং তিনটি হাত দেখে অবাক হয়ে যান চিকিৎসকেরাও। 

জানা গেছে, শিশুটির তৃতীয় হাতটি দুটি মুখের মাঝখানে পিঠের দিক থেকে বেরিয়েছে। এদিকে শিশুটিকে কিছু সময়ের জন‍্য রতলামের এসএনসিইউতে রাখা হয়েছিল যদিও পরে সেখান থেকে তাকে ইন্দোরের এমওয়াই হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। সোনাগ্রাফিতে ওই শিশুটিকে যমজের মতো দেখাচ্ছিল। 

এদিকে, এসএনসিইউর ইনচার্জ ডাঃ লভেদ কুরেশি সাংবাদিকদের জানান, শিশুটির অবস্থা অত‍্যন্ত আশংকাজনক। এরকম ক্ষেত্রে অনেক শিশু হয় গর্ভে মারা যায় না হলে সন্তান জন্ম নিলেও তা ৪৮ ঘন্টা বেঁচে থাকে। তবে এই সমস্ত ক্ষেত্রে অস্ত্রোপচারের বিকল্প থাকলেও তারপরে ৬০ থেকে ৭০ শতাংশ শিশু বাঁচে না বলেও জানান তিনি। বতর্মানে শিশুটিকে ইন্দোরের  এমওয়াই হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়েছে। নবজাতকের মা রতলামের হাসপাতালে রয়েছেন। আপাতত চিকিৎসকদের তত্ত্বাবধানে রয়েছে শিশুটি।

এসএ/