বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৪৭ অপরাহ্ন, ২৬শে আগস্ট ২০২৪


বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা
ছবি: সংগৃহীত

ভারীবর্ষণ ও ভারতের উজান থেকে নেমে আসা পানিতে সৃষ্ট ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত সবাইকে পুনর্বাসন করা হবে বলে জানিয়েছেন, স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী। তবে এর জন্য সময় দিতে হবে। কোনো প্রকার তাড়াহুড়ো করা যাবে না।


সোমবার (২৬ আগস্ট) কুমিল্লার বুড়িচং সোনার বাংলা কলেজে বিজিবির উদ্যোগে ত্রাণ বিতরণ ও বিজিবির মেডিকেল ক্যাম্পেইন পরিদর্শন শেষে এসব বিষয়ে কথা বলেন তিনি।


জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, এ এক মানবিক বাংলাদেশ। দুর্যোগপূর্ণ মুহূর্তে দেশের সব মানুষ ঝাঁপিয়ে পড়েছে। এটি দৃষ্টান্ত হয়ে থাকবে। বন্যার পর বিভিন্ন সমস্যা দেখা দেবে। বিশেষ করে কৃষি ক্ষেত্রে। অনেক ফসলের মাঠ তলিয়ে গেছে। শাকসবজির ক্ষেত শেষ। আমন ধানের বীজতলা নষ্ট হয়ে গেছে। বন্যার পর আমরা উর্বর মাটি পাব। সে লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি নিতে হচ্ছে।


আরও পড়ুন: ফারাক্কা বাঁধ খোলায় বন্যাঝুঁকিতে দেশের যেসব জেলা


স্বরাষ্ট্র উপদেষ্টা আরও বলেন, আমরা বিকল্প স্থানে আমন ধানের বীজতলা তৈরি করছি। সবজির চারা উৎপাদন করা হচ্ছে। সবাই মিলে একটু চেষ্টা করলে আমরা ঘুরে দাঁড়াব।


গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি বলেন, কয়েকটি এলাকা পরিদর্শন করে মনে হয়েছে বন্যা পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে। দুর্গম এলাকায় পৌঁছতে সবারই বেষ সমস্যা হচ্ছে। সেনাবাহিনী, নৌবাহিনী, পুলিশ, র‌্যাব, বিজিবি, কোস্টগার্ড, আনসার উদ্ধার কাজ করছে।


জাহাঙ্গীর আলম বলেন, সেনাবাহিনী সবার সঙ্গে সমন্বয় করছে। উদ্ধারকারীরা এসব এলাকায় পৌঁছতে বিশেষ সাবধানতা অবলম্বন করবেন। অন্যের জীবন বাঁচাতে গিয়ে নিজের জীবনের ঝুঁকি তৈরি করবেন না।


আরও পড়ুন: আটরশি দরবার শরীফের পক্ষ থেকে বন্যার্তদের খাবার ও চিকিৎসা সেবা প্রদান


এ সময় বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকীসহ বিজিবি সদর দপ্তর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


এমএল/