ইসলামী ব্যাংকিং সেবা চালু করল ইবিএল


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:১৩ অপরাহ্ন, ১লা সেপ্টেম্বর ২০২৪


ইসলামী ব্যাংকিং সেবা চালু করল ইবিএল
ছবি: প্রতিনিধি

দেশের শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠান ইস্টার্ণ ব্যাংক পিএলসি (ইবিএল) শরিয়াহ ভিত্তিক ইসলামী ব্যাংকিং সেবা চালু করেছে। প্রাথমিক ভাবে, সারাদেশে ২০টি শাখায় ইসলামী ব্যাংকিং উইন্ডোর মাধ্যমে এই সেবা প্রদান করা হবে।


 রবিবার (১ সেপ্টেম্বর) ইবিএল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মো. শওকত আলী চৌধুরী রাজধানীর গুলশানে ব্যাংকের প্রধান কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে ইসলামি ব্যাংকিং সেবার উদ্ধোধন করেন।


আরও পড়ুন: অফসোর ব্যাংকিং ডিপোজিট কার্যক্রম চালু করলো ইবিএল


শওকত আলী চৌধুরী বলেন, শরিয়াহ ভিত্তিক ব্যাংকিং সেবার ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে আমরা ইসলামী ব্যাংকিং কার্যক্রম শুরু করছি। বাংলাদেশসহ সারাবিশ্বে এজাতীয় ব্যাংকিং জনপ্রিয় হয়ে উঠছে। একটি আধুনিক ও গতিশীল ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে গ্রাহক চাহিদা পুরনে উদ্যোগী হওয়াটা ছিল আমাদের জন্য অবশ্য করনীয়। ইসলামী ব্যাংকিং সেবাকে নতুন উচ্চতায় নিয়ে যেতে আমার আপনাদের সকলের সহযোগিতা কামনা করছি।

 


আলী রেজা ইফতেখার জনান, একটি কমপ্লায়েন্ট ব্যাংক হিসেবে ইসলামী ব্যাংকিং কার্যক্রম পরিচালনায় ইবিএল সকল শরীয়াহ আইন ও আদর্শ সম্পূর্ণভাবে নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের ইসলামী ব্যাংকিং-এর সকল প্রডাক্ট ও পলিসি শরীয়াহ কমপায়েন্ট। গ্রাহকদের বৈচিত্রময় চাহিদা অনুযায়ী আমরা বিভিন্ন ধরনের ইসলামী ব্যাংকিং প্রডাক্ট ও সেবা অফার করছি।


শাহেদ রহমানি আশা বলেন, ইবিএল তার ইসলামী ব্যাংকিং পরিচালনায় শরীয়াহ বিষয়ে কোন আপোষ করবেনা। সুন্দর ব্যাংকিং অভিজ্ঞতার জন্য তিনি সকল গ্রাহককে ইবিএল ইসলামী ব্যাংকিং সেবা গ্রহনের আহবান জানান। 


ইবিএল ইসলামী ব্যাংকিং বিভাগের উপ-প্রধান এ.কে.এম. মিজানুর রহমান গ্রাহকদের জন্য অফারকৃত বিভিন্ন প্রডাক্ট ও সেবার ওপর একটি প্রেজেন্টেশন প্রদান করেন। 


আল-ওয়াদিয়াহ, মুদারাবাহ, মুসরাকাহ ও ইজারাহ চুক্তি ভিত্তিক বিভিন্ন ধরণের সঞ্চয় ও অর্থায়ন প্রডাক্ট অফার করছে ইবিএল ইসলামী ব্যাংকিং। শরীয়াহর ভিত্তিতে অন্যান্য ব্যাংকিং সেবা যেমন রিটেইল, এসএমই, করপোরেট, ট্রেড ইত্যাদি গ্রহণ করতে পারবেন। এই ব্যাংকিং-এর অধীন ইবিএল অনন্য একটি সেবা -কন্টিনিউয়াস মুসরাকাহ ফাইন্যান্স (ঈগঋ) অফার করছে, যা চলতি মূলধন সমস্যা সমাধানে সহায়ক হবে।

    

আরও পড়ুন: ইবিএল-বিকেএমইএ কো-ব্র্যান্ড ক্রেডিট কার্ডের উদ্বোধন


শরিয়াহ ভিত্তিক ইসলামী ব্যাংকিং সেবা চালু করেছে ইবিএল। ব্যাংকের প্রধান কার্যালয়ে ইবিএল ইসলামি ব্যাংকিং সেবার উদ্ধোধনী অনুষ্ঠানে ইষ্টার্ন ব্যাংক পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মো. শওকত আলী চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও ইসলামী ব্যাংকিং প্রধান আহমেদ শাহিন এবং শরীয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান শাহেদ রহমানিসহ ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। 


এসডি/