শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষায় রাওয়ালপিন্ডি


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৬:৫৭ অপরাহ্ন, ২রা সেপ্টেম্বর ২০২৪


শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষায় রাওয়ালপিন্ডি
ছবি: সংগৃহীত

পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ১০ উইকেটের জয় পেয়েছিল বাংলাদেশ। রাওয়ালপিন্ডি টেস্টে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন আরো ১৪৩ রান। অন্যদিকে শান মাসুদের দলের প্রয়োজন ১০ উইকেট। পঞ্চম দিনে বাংলাদেশের জন্য এই রান তোলা মোটেও সহজ কাজ হবে না। এর পাশাপাশি বেরসিক বৃষ্টিরও সম্ভাবনা আছে। তাতে কমে আসতে পারে দিনের মোট ওভারের সংখ্যাও। সবমিলিয়ে শেষদিনে রোমাঞ্চের অপেক্ষায় রাওয়ালপিন্ডি।


রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ২৭৪ রানে অলআউট হওয়ার বাংলাদেশকে ২৬২ রানে থামিয়ে ছিল পাকিস্তানের বোলাররা। কিন্তু দ্বিতীয় ইনিংসে খুব একটা সুবিধা করতে পারেনি তারা। ১৭২ রান তুলতেই অলআউট হয়েছে স্বাগতিকরা। এতে ১৮৪ রানের সহজ লক্ষ্য পেয়েছে সফরকারী বাংলাদেশ।


জবাবে ব্যাট করতে নেমে শুরুর পর চা বিরতিতে গেল বাংলাদেশ দল। ফিরে এসে মাত্র এক ওভার হওয়ার পরই খেলা বন্ধ হয়ে গেল আলোকস্বল্পতায়। মাঠের সব ফ্লাডলাইট জ্বালিয়ে দেওয়া হলেও খেলা চালানো আর সম্ভব হয়নি। প্রায় ১ ঘণ্টা অপেক্ষা করলেও অবস্থার উন্নতি না হওয়ায় চতুর্থ দিনের খেলা সমাপ্ত ঘোষণা করে আম্পায়ার।


আরও পড়ুন: সিরিজ জয়ে বাংলাদেশের দরকার ১৮৫ 


দ্বিতীয় ইনিংসে ৭ ওভার ব্যাট করে কোনো উইকেট না হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৪২ রান। দ্বিতীয় ইনিংসে ১৮৫ রানের জয়ের লক্ষ্য থেকে ১৪৩ রান দূরে রয়েছে তারা। দুই ওপেনার জাকির হাসান ২৩ বলে ৩১* রানে ও সাদমান ইসলাম ১৯ বলে ৯ রানে অপরাজিত আছেন। এখান থেকে পঞ্চম দিনের খেলা শুরু করবে তারা।


সোমবার (২ সেপ্টেম্বর) চতুর্থ দিনের শুরুটা ভালো করেছিল তৃতীয় দিনে ২ উইকেট হারানো পাকিস্তান। তবে ৯ ওভার পরেই ছন্দ হারায় পাকিস্তান। ২০ রান করে সাইম আইয়ুব আউট হলে ২৮ রান করে তাকে সঙ্গ দেন পাক অধিনায়ক শান মাসুদ।


এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি বাবর আজমও। ১৮ বলে ১১ রান করে নাহিদ রানার দ্বিতীয় শিকার হন এই তারকা ব্যাটার। এতে দলীয় ৬৫ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে পাকিস্তান। তবে সাউদ শাকিলকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করছেন রিজওয়ান। কিন্তু ২ রান করে নাহিদ রানার তৃতীয় শিকার হন শাকিল।


এরপর মোহাম্মদ রিজওয়ানের ক্যাচ মিস করেন সাদমান। সেই সুযোগে প্রতিরোধ গড়ে তোলেন এই তারকা ব্যাটার। তাকে যোগ্য সঙ্গ দেন আঘা সালমান।


আরও পড়ুন: মিরাজের ফাইফার, অলআউট পাক শিবির


তবে মধ্যাহ্নভোজের বিরতি থেকে ফিরেই রিজওয়ানের প্রতিরোধের দেওয়াল ভেঙে দেন হাসান মাহমুদ। ৩৭তম ওভারের পঞ্চম বলে রিজওয়ানকে ক্যাচ আউট করেন তিনি। পরের বলেই মোহাম্মদ আলি আউট হলে খেলায় ফেরে বাংলাদেশ।


শেষ দিকে দলের হাল ধরেন আঘা সালমান। কিন্তু মির হামজাকে সাজঘরে ফিরিয়ে নিজের ফাইফার পূরণ করেন হাসান মাহমুদ। সেই সঙ্গে ১৭২ রানে অলআউট হয় পাকিস্তান। এতে ১৮৪ রানের লক্ষ্য পায় টাইগাররা।


বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৫ উইকেট শিকার করেন হাসান মাহমুদ। আরেক তরুণ পেসার নাহিম রানা নেন ৪ উইকেট। বাকি একটি উইকেট শিকার করেন তাসকিন।


এমএল/