১৫ দিন পর বন্ধ হলো কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:১৫ অপরাহ্ন, ৯ই সেপ্টেম্বর ২০২৪


১৫ দিন পর বন্ধ হলো কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট
ছবি: সংগৃহীত

টানা ১৫ দিন পানি ছাড়ার পর অবশেষে বন্ধ করা হয়েছে রাঙ্গামাটির কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের স্পিল ওয়ের ১৬টি জলকপাট।


সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল ১০টায় জলকপাটগুলো বন্ধ করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন কর্ণফুলী পানি কেন্দ্রের ব্যবস্থাপক এ টি এম আব্দুজ্জাহের।


আরও পড়ুন: কক্সবাজারে পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে বিজিবি-পুলিশ-র‌্যাব


তিনি বলেন, “টানা ১৫ দিন ধরে পানি ছাড়ার পর কাপ্তাই লেকের পানির লেভেল কমতে থাকায় অর্থাৎ বিপৎসীমার নিচে চলে আসায় আমরা সোমবার সকাল ১০টায় জলকপাট বন্ধ করে দিই।”


এ টি এম আব্দুজ্জাহের আরও বলেন, “গত ২৪ আগস্ট সন্ধ্যা পর্যন্ত কাপ্তাই লেকের পানি বিপৎসীমার ওপরে চলে যাওয়ায় অর্থাৎ ১০৮ ফুট অতিক্রম করায় পরদিন এগুলো খুলে দেওয়া হয়েছিল। সেইজন্য ভাটি অঞ্চলে জরুরি সর্তকবার্তা দেওয়া হয়।”


আরও পড়ুন: টেকনাফে সাগর পথে নারীসহ ৫ রোহিঙ্গার অনুপ্রবেশ


পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্র বলছে, চলতি বছর কাপ্তাই লেকের পানি এত বেশি বেড়ে গিয়েছিল গত ৩ সেপ্টেম্বর স্পিল ওয়ের ১৬টি জলকপাট দিয়ে সর্বোচ্চ ৬০ ইঞ্চি করে পানি ছাড়া হয়েছিল।


উল্লেখ্য, অতিবর্ষণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই লেকের পানি গেল ২৪ আগস্ট সন্ধ্যায় বিপৎসীমা অতিক্রম করায় পরদিন সকালে জলকপাটগুলো ৬ ইঞ্চি করে খুলে দেওয়া হয়।


জেবি/এসবি