সরকারবিরোধী বিক্ষোভে যুক্তরাষ্ট্র জড়িত থাকা নিয়ে যা বলল ওয়াশিংটন


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১:১২ অপরাহ্ন, ১০ই সেপ্টেম্বর ২০২৪


সরকারবিরোধী বিক্ষোভে যুক্তরাষ্ট্র জড়িত থাকা নিয়ে যা বলল ওয়াশিংটন
ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনে মার্কিন যুক্তরাষ্ট্র জড়িত অভিযোগ উড়িয়ে দিয়ে যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহী। 


সোমবার (৯ সেপ্টেম্বর) ওয়াশিংটনে নিয়মিত সংবাদ সম্মেলনে ডেপুটি প্রিন্সিপালের মুখপাত্র বেদান্ত প্যাটেল এ কথা বলেন।


তিনি সাংবাদিকদের বলেন, “বাংলাদেশের জনগণের গণতান্ত্রিক ভবিষ্যতের রূপরেখা নির্ধারণে ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করতে আমরা প্রস্তুত ও আগ্রহী।”


যুক্তরাষ্ট্র বাংলাদেশের ঘটনাবলী নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলেও জানান তিনি।


আরও পড়ুন: ভারতীয় ঋণে সব প্রকল্প চলমান থাকবে: উপদেষ্টা সালেহউদ্দিন


বাংলাদেশের সাম্প্রতিক ছাত্র বিক্ষোভে চীনের প্রভাব ছিল– এমন দাবির প্রসঙ্গে জানতে চাওয়া হলে বেদান্ত প্যাটেল বলেন, তিনি এসব বিষয়ে কোনো অনুমান করতে চান না।


ক্ষমতাচ্যুত সরকারের ঘনিষ্ঠ মিত্র ভারতের কিছু সংবাদমাধ্যম বাংলাদেশে সরকারবিরোধী বিক্ষোভে যুক্তরাষ্ট্রের জড়িত থাকার কথা বলছে–এমন প্রতিবেদন সম্পর্কে জানতে চাওয়া হলে, প্যাটেল বলেন, “আমি দ্ব্যর্থহীনভাবে বলতে পারি, এগুলো সত্য নয়। এ কারণেই আমি এগুলো দেখিনি।”


অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস গেল ৮ আগস্ট অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ গ্রহণ করেন।


আরও পড়ুন: ছাত্র আন্দোলনে নিহত ৬৩১, আহত ১৯ হাজার


যুক্তরাষ্ট্র জানায়, তারা বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে সমর্থন করবে এবং বিভিন্ন ইস্যুতে ঢাকার সঙ্গে সম্পর্ক জোরদার করবে। এছাড়াও স্বাস্থ্য, শিক্ষা, শ্রম, সুশাসন ও রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।


এর আগে যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে প্রধান উপদেষ্টাকে অভিনন্দন জানিয়ে বলা হয়, তারা একসঙ্গে কাজ করার অপেক্ষায় রয়েছে।


জেবি/এসবি