২০০ একর জমি ফেরত দেবে ভারত


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:১৮ অপরাহ্ন, ১৬ই সেপ্টেম্বর ২০২৪


২০০ একর জমি ফেরত দেবে ভারত
ছবি: সংগৃহীত

কুষ্টিয়ার দৌলতপুর সীমান্তে পদ্মা নদীর ভাঙনে ভারতের কাছে হারানো প্রায় ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ। সেই জমি একটি যথাযথ জরিপ করে ফিরিয়ে দেবে ভারত। 


রবিবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে  কুষ্টিয়া ব্যাটালিয়ন (৪৭ বিজিবি) এর অধীনস্থ জামালপুর বিওপির দায়িত্বপূর্ণ সীমান্ত পিলার ১৫২/৭-এস এর নিকট হতে আনুমানিক ১৫০ গজ ভারতের অভ্যন্তরে বিএসএফ এর আহ্বানে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।  এ সময় কুষ্টিয়া ব্যাটালিয়ন কমান্ডার (৪৭ বিজিবি) এবং কমান্ড্যান্ট, ১৪৬ ব্যাটালিয়ন বিএসএফ কমান্ডার উপস্থিত ছিলেন।


আরও পড়ুন: প্রতিবেশী দেশে ইলিশ ও সার চোরাচালানের ঝুঁকি রয়েছে: স্বরাষ্ট্র উপদেষ্টা


সৌজন্য সাক্ষাতে দুই দেশের ব্যাটালিয়ন কমান্ডার বিজিবি-বিএসএফ এর মধ্যে বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক এবং সহযোগিতার মনোভাব বজায় রেখে, গেল ১০ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে চল্লিশপাড়া বিওপি’র দায়িত্বপূর্ণ সীমান্ত পিলার ১৫৭/এমপি হতে ৮৫/১০-এস এলাকায় উভয় দেশের সার্ভেয়ার এবং বিজিবি-বিএসএফ সীমানা পরিমাপের সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশের জমি ভারতের অভ্যন্তরে আনুমানিক ২০০ একর এবং ভারতের জমি বাংলাদেশের অভ্যন্তরে আনুমানিক ৪০ একর বিদ্যমান রয়েছে। 


ওই জমি আগামী অক্টোবর ২০২৪ মাসে সুবিধাজনক সময়ে উভয় দেশের সার্ভেয়ার এবং বিজিবি-বিএসএফ এর উপস্থিতিতে জমির প্রকৃত মালিকদের নিকট বুঝিয়ে দেওয়ার জন্য হস্তান্তর/গ্রহণ কার্যক্রম সম্পন্ন করার জন্য উভয় দেশের ব্যাটালিয়ন কমান্ডারগণ একমত পোষণ করেন।


আরও পড়ুন: ভারতে পালানোর সময় মাদারীপুর জেলা আ.লীগ সভাপতি আটক


এছাড়াও মরণঘাতী অস্ত্র ব্যবহার করে সীমান্ত হত্যা বন্ধ, ভারত হতে বিভিন্ন ধরনের মাদকদ্রব্য এবং নিষিদ্ধ পণ্য বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ না করা, বিএসএফ কর্তৃক নিরীহ বাংলাদেশী নাগরিককে সীমান্ত হতে আটক না করা এবং আসন্ন দুর্গাপূজা উপলক্ষে সীমান্তবর্তী জনসাধারণ অবৈধভাবে সীমান্ত পার হয়ে পূজা মণ্ডপে আসতে না পারে সে ব্যাপারে আলোচনা হয়।


সৌজন্য সাক্ষাতে বিজিবির পক্ষে নেতৃত্ব দেন ৪৭ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. মাহবুব মুর্শেদ রহমান পিএসসি এবং বিএসএফর পক্ষে নেতৃত্ব দেন ভারতের রওশনবাগ ১৪৬ বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডেন্ট বিক্রম দেব সিং। শেষে উভয় দেশের শান্তি ও কল্যাণ কামনা করে অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সৌজন্য সাক্ষাৎ শেষ হয়।


জেবি/এসবি