জুলাই শহীদ ফাউন্ডেশনের যাত্রা শুরু


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:১৯ অপরাহ্ন, ১৭ই সেপ্টেম্বর ২০২৪


জুলাই শহীদ ফাউন্ডেশনের যাত্রা শুরু
ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যোগ দিয়ে যারা প্রাণ হারিয়েছেন, তাদের স্মরণে এবং হতাহতদের পরিবারের সাহায্যার্থে ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের’ যাত্রা শুরু হয়েছে। এতে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের ত্রাণ তহবিল থেকে ১০০ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে।


মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় ফরেন একাডেমিতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম।


নাহিদ ইসলাম বলেন, “এক সপ্তাহের মধ্যে আহতদের আর্থিক সহায়তা শুরু এবং এরপর এককালীন ও মাসিক হিসেবে আর্থিক সহায়তা করা হবে।”


আরও পড়ুন: সাবেক বিচারপতি মানিকের জামিন


তিনি  জানান, “এখন পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ছাত্র-জনতার অভ্যুত্থানে প্রায় ৮০০ শহীদ এবং ২০ হাজারের বেশি আহত হওয়ার তথ্য পাওয়া গেছে। এর মধ্যে ৭০০ পরিবারের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়েছে, সব পরিবারের সঙ্গে যোগাযোগ শেষ হলে স্মরণসভা করা হবে।”


নাহিদ ইসলাম আরও বলেন, “প্রধান উপদেষ্টা চাইলে যেকোনো খাতে ডোনেট করতে পারেন। এই ফান্ডটি আমরা সরকারি ত্রাণ তহবিল থেকে শুরু করলাম। এখন দেশের সবার কাছে ডোনেশনের জন্য আহ্বান জানাচ্ছি। সরকারের জায়গা থেকেও বিভিন্ন উদ্যোগ সেটি আলাদাভাবে নেওয়া হয়ে থাকবে।”


নাহিদ বলেন, “আমরা আজকেই প্রধান উপদেষ্টার কাছ থেকে ১০০ কোটি টাকার চেকটি গ্রহণ করেছে। আমি দেশবাসীকে অনুরোধ করব এবং যারা দেশে বাইরে আছে তাদেরও বলব যে, আপনাদের দান আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যারা ইতোমধ্যে আহত অবস্থায় আছে, ক্রিটিক্যাল অবস্থায় আছে, তাদের চিকিৎসা খুব দ্রুত শুরু করার ক্ষেত্রে আপনাদের এ অনুদান খুবই গুরুত্বপূর্ণ। কারণ, চিকিৎসা যত বিলম্বে হবে, দেরি করে হবে হতাহতের সংখ্যা তত বাড়বে। আপনাদের সবার কাছে অনুরোধ করব, যত দ্রুত সম্ভব আমাদের ফান্ডের পাশে এসে দাঁড়ান। দান করা শুরু করেন।”


আরও পড়ুন: ভারতে কোন স্ট্যাটাসে আছেন শেখ হাসিনা জানতে চায়নি সরকার: উপদেষ্টা


দেশে বা বিদেশ থেকে কোনো ফান্ড এসেছে কি না? আসলে তা কত টাকা? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, “আজকের সরকারের কাছ থেকে ১০০ কোটি টাকার চেক নিয়ে কার্যক্রম শুরু করলাম। আজকে আনুষ্ঠানিকভাবে সবার কাছে আহ্বান জানাচ্ছি।”


সংবাদ সম্মেলনে মাহবুবর রহমান স্নিগ্ধ, কমিটির সদস্য ও উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া উপস্থিত ছিলেন।


গেল ১২ সেপ্টেম্বর ড. মুহাম্মদ ইউনূসকে সভাপতি এবং মুগ্ধর জমজ ভাই মীর মাহবুবুর রহমান স্নিগ্ধকে সেক্রেটারি (সম্পাদক) করে সাত সদস্যের জুলাই ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’ গঠন করা হয়।


জেবি/এসবি