কারাগারে ডিভিশন সুবিধা পাচ্ছেন ৯ এমপি-মন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৪৭ অপরাহ্ন, ১৭ই সেপ্টেম্বর ২০২৪


কারাগারে ডিভিশন সুবিধা পাচ্ছেন ৯ এমপি-মন্ত্রী
ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মধ্য দিয়ে আওয়ামী লীগ সরকারের পতনের পর গ্রেফতার হয়ে কারাগারে থাকা মোট  ৩৭ জন এমপি ও মন্ত্রীর মধ্যে ৯ জনকে কারাগারে ডিভিশন সুবিধা দেওয়া হচ্ছে।


মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর বকশিবাজারে অবস্থিত কারা অধিদপ্তরে কারা নিরাপত্তা সংক্রান্ত গৃহীত বিভিন্ন ব্যবস্থা সম্পর্কিত ব্রিফিংয়ে এক প্রশ্নের উত্তরে এ কথা বলেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন্স) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মো. মোতাহের হোসেন। 


তিনি বলেন, “বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় কারাগারে হওয়া হামলার ঘটনায় মোট ২৮২ জন কারারক্ষী ও কারাকর্মকর্তা আহত হয়েছেন। তাদের মধ্যে বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছিলেন তারা বিভিন্ন হাসপাতালে পরবর্তীতে চিকিৎসা নেন। এছাড়া এখনো কিছু কারারক্ষী ও কারাকর্মকর্তা চিকিৎসাধীন রয়েছেন।”



আরও পড়ুন: বাংলাদেশের সঙ্গে আমরা স্থিতিশীল সম্পর্ক চাই : জয়শঙ্কর


অপর এক প্রশ্নের উত্তরে কারা মহাপরিদর্শক বলেন, “দীর্ঘদিন ধরে যেসব বন্দিরা সাজাভোগ করেছেন তারা রেয়াত পেতে পেতে মুক্তি পেতে পারেন। যারা মুক্তির আওতায় চলে আসেন তাদের বিষয়ে প্রস্তাবনা আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাঠাই। পরবর্তীতে আইন মন্ত্রণালয়ের মাধ্যমে বেটিং এর পর চূড়ান্তভাবে যদি মাফ করতে হয় সেটা রাষ্ট্রপতি করতে পারেন। সে ক্ষেত্রে চূড়ান্তভাবে মাফ করার অধিকার রাষ্ট্রপতির, তবে কিছু কিছু ক্ষেত্রে প্রধানমন্ত্রী কিংবা প্রধান উপদেষ্টাও পারেন। এরকম অনেক বন্দিদের বিষয়ে প্রস্তাবনা মন্ত্রণালয় পাঠানো আছে। এই বিষয়ে আমরা মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করছি। এই বিষয়ে অতি শিগগির একটি বৈঠকের প্রস্তাবনা আছে। যারা অক্ষম চলাফেরা করতে পারে না অথবা যারা রেয়াত পাওয়ার যোগ্য তাদের মুক্তি দেওয়া হতে পারে।”


পলাতক বন্দিদের মধ্যে জঙ্গি কতজন রয়েছে এবং তাদের গ্রেফতারের বিষয়ে কি ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে জানতে চাইলে কারা মহাপরিদর্শক বলেন, “দণ্ডপ্রাপ্ত ৯ জন জঙ্গি পালিয়েছে। এছাড়া বিচারাধীন মামলার অনেক জঙ্গি পালিয়েছে। এখন পর্যন্ত মোট ৭০ জন জঙ্গি পলাতক রয়েছে।”


মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক বন্দিদের গ্রেফতারের বিষয়ে কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, “সাজাপ্রাপ্ত জঙ্গি, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ও যাবজ্জীবন প্রাপ্ত আসামি পালিয়ে ছিল মোট ৯৮ জন। এদের মধ্যে অনেককে ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে।”


আরও পড়ুন: ভারতে কোন স্ট্যাটাসে আছেন শেখ হাসিনা জানতে চায়নি সরকার: উপদেষ্টা


বর্তমানে দেশের সকল কারাগারের ধারণক্ষমতা কত ও বর্তমানে কতজন বন্দি রয়েছে জানতে চাইলে তিনি বলেন, “বর্তমানে দেশের সকল কারাগারের ধারণক্ষমতা ৪২ হাজারেরও কিছু বেশি। এই মুহূর্তে আমাদের কারাগারে আছে ৫০ হাজারেরও বেশি বন্দি।”


কারাগারে হামলার সময় কত আগ্নেয়াস্ত্র লুট হয়েছে জানতে চাইলে কারা মহাপরিদর্শক বলেন, “কারাগার থেকে ৯৪টি অস্ত্র লুট হয়ে গিয়েছিল। এখনো উদ্ধার করা বাকি আছে ২৯টি অস্ত্র। অস্ত্র উদ্ধারের কার্যক্রম চলমান রয়েছে। উদ্ধার হওয়া অস্ত্রের মোট সংখ্যা ৬৫টি।”


কারাগারে নিয়মবহির্ভূত কার্যক্রমের সাথে যারা জড়িত তাদের বিষয়ে কি ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন, “যারা নিয়মবহির্ভূত কার্যক্রমের সাথে জড়িত তাদের কয়েকজনকে আমরা চিহ্নিত করেছি। তাদের বিরুদ্ধে আমাদের অভ্যন্তরীণ তদন্ত চলমান রয়েছে।”


গত ৫ আগস্ট এর পর এখন পর্যন্ত কারাগার থেকে সাধারণ মানুষসহ কতজন শীর্ষ সন্ত্রাসী ও জঙ্গি বের হয়ে এসেছে জানতে চাইলে তিনি বলেন, “এরকম আলোচিত মোট ৪৩ জন বন্দি এখন পর্যন্ত কারাগার থেকে জামিন পেয়ে মুক্ত হয়েছেন।”



বর্তমান সরকার ক্ষমতা নেওয়ার পর কিছু কিছু কারাগারে হামলা হয় এ সময় সাধারণ মানুষদের হাতে আগ্নেয়াস্ত্র দেখা যায় এরা আসলে কারা ছিল কারা কর্তৃপক্ষ তাদের চিহ্নিত করেছে কিনা এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “তাদের শনাক্ত করার জন্য আমরা বিভিন্ন গোয়েন্দা সংস্থার সাহায্য নিচ্ছি। ৫ আগস্ট এর পরে যারা হামলার সঙ্গে জড়িত ছিল তাদের চিহ্নিত করার কার্যক্রম চলমান রয়েছে।”


কারাগারের হামলার ঘটনায় কতগুলো মামলা করা হয়েছে এবং এসব মামলায় কাদেরকে আসামি করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, “যেসব কারাগারে বিশৃঙ্খলা হয়েছিল আমরা প্রতিটাতেই মামলা করেছি। মামলায় আমরা সুনির্দিষ্টভাবে কাউকে আসামি করতে পারিনি, কারণ পরিস্থিতি যেহেতু ভিন্ন ছিল। অজ্ঞাতনামা আক্রমণকারীদের বিরুদ্ধে মূলত মামলা করা হয়েছে। আটটি কারাগারে বিশৃঙ্খলার দায়ে মোট ৮টি মামলা দায়ের হয়েছে। আমাদের পাঁচটি কারাগার থেকে বন্দিরা পালিয়েছে সে সংক্রান্ত ৫টি মামলা হয়েছে। তবে সবমিলে আমাদের ১৭টি কারাগারে হামলার ঘটনা ঘটেছিল।”


জুলাই ও আগস্টে আন্দোলন চলাকালীন সময়ে যারা গ্রেফতার হয়েছিল তাদের মধ্যে কতজন বন্দি এখনো কারাগারে আছে আর কতজন জামিন পেয়েছে জানতে চাইলে তিনি বলেন, “আন্দোলন চলার সময় যেই ধরনের মামলা হয়েছিল এবং গ্রেফতার হয়েছিল এ ধরনের বন্দি এখন আমাদের কাছে নেই। সবাই জামিন প্রাপ্ত হয়ে গেছেন এবং জামিনে বের হয়েছেন।”


জেবি/এসবি