জাবিতে ১০ম জেইউএসসি জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০২:০০ অপরাহ্ন, ২১শে সেপ্টেম্বর ২০২৪


জাবিতে ১০ম জেইউএসসি জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত
ছবি: প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের (জেইউএসসি) উদ্যোগে ১০ম জেইউএসসি জাতীয় গণিত অলিম্পিয়াড'২৪ অনুষ্ঠিত হয়েছে।


শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯ টা থেকে সকাল সাড়ে ১০ টা পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।


এবারের গণিত অলিম্পিয়াডে বিভিন্ন স্কুল এবং কলেজ পর্যায়ের দেড় শতাধিক প্রতিষ্ঠানের ১৭০০ শিক্ষার্থী অংশগ্রহণ করেন।


আরও পড়ুন: জাবিতে ছাত্রলীগ নেতার মৃত্যুতে নিরাপত্তা কর্মকর্তাদের ভূমিকা


প্রতিযোগিতার শুরুতে গণিত অলিম্পিয়াডের উদ্বোধন করেন জাবি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সোহেল আহমেদ। সায়েন্স ক্লাবের সাধারণ সম্পাদক আল মামুনের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, শিক্ষার্থীদের আন্দোলনে স্বৈরশাসক ফ্যাসিস্ট সরকারের পতন হয়েছে। দেশের এই সিচুয়েশনে জাবি সায়েন্স ক্লাবের গণিত অলিম্পিয়াড একটি শুভ উদ্যোগ। আমরা দেখছি মবজাস্টিস হচ্ছে, অন্যায় হচ্ছে আমরা এটা ঘৃণা করি। আমরা দায়িত্ব নেওয়ার মাত্র দুইদিনের মাথায় একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। এ সময় তিনি কাউকে আইন হাতে তুলে না নিতে অনুরোধ করেন।


তিনি আরো বলেন, এখন যুবকদের উদ্যমী করতে প্রয়োজন সায়েন্স ক্লাবের মতো গণিত অলিম্পিয়াড আয়োজন, কবিতা আবৃত্তি কিংবা গানের আয়োজন। আমি জাবি সায়েন্স ক্লাবের উত্তরোত্তর সফলতা কামনা করছি।


বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত কোষাধ্যক্ষ অধ্যাপক আব্দুর রব বলেন, গণিত অলিম্পিয়াড জাবি সায়েন্স ক্লাবের একটি আইকনিক ইভেন্টে পরিণত হয়েছে। সারা দেশে বিজ্ঞানপ্রিয় জাতি গঠন ও গণিত ভীতি দূর করতে জাবি সায়েন্স ক্লাবের এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে৷ আমি জাবি সায়েন্স ক্লাবের সর্বাঙ্গীন সফলতা কামনা করছি।


আরও পড়ুন: ঢাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে রাবিতে বিক্ষোভ মিছিল


সায়েন্স ক্লাবের সভাপতি তারেক মাহমুদ বলেন, দেশের ক্রান্তিকালীন অবস্থার জন্য গণিত অলিম্পিয়াড ও সায়েন্স ফেস্টিভ্যাল যথা সময়ে আয়োজন করতে পারিনি। তাই আমরা আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি। ক্লাবের সকল সুধী জনের সহযোগিতায় জাবি সায়েন্স ক্লাব এগিয়ে যাবে বহুদূর এই প্রত্যাশা করছি।


এসময় আরও বক্তব্য রাখেন জাবি সায়েন্স ক্লাবের উপদেষ্টা অধ্যাপক শফি মোহাম্মদ তারেক, অধ্যাপক কবিরুল বাশার, ক্লাবের সাবেক সভাপতি শাহরিয়ার কবির সোহাগ, শরিফুল ইসলাম, জাকিরুল ইসলাম, সায়েন্স ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান সনেট, মোঃ আরিফুল ইসলাম আরিফ, শাকিল হোসাইন প্রমুখ।


এমএল/