সবচেয়ে বেশি বাংলাদেশিরা হজ করেছেন ২০১৭ সালে, কম ২০০৯ সালে


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:৪৮ অপরাহ্ন, ২৮শে সেপ্টেম্বর ২০২৪


সবচেয়ে বেশি বাংলাদেশিরা হজ করেছেন ২০১৭ সালে, কম ২০০৯ সালে
ফাইল ছবি

গত সাড়ে ১৫ বছরে আওয়ামী লীগ সরকারের আমলের মধ্যে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি মানুষ হজ করেছেন ২০১৭ সালে। অপরদিকে, ২০০৯ সালে বাংলাদেশ থেকে সবচেয়ে কম হজযাত্রী সৌদি আরব গেছেন।


ধর্মবিষয়ক মন্ত্রণালয় গত ২০০৯ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত বাংলাদেশের হজযাত্রীর কোটা ও হজে গমনকারী হজযাত্রীর সংখ্যা প্রকাশ করেছে। তবে এরমধ্যে ২০২০ ও ২০২১ সালে করোনাভাইরাস মহামারির কারণে হজ বন্ধ ছিল।


আরও পড়ুন: ঢাকার উদ্দেশ্যে নিউইয়র্ক ছেড়েছেন প্রধান উপদেষ্টা


ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হিসাব অনুসারে,গত ২০১৭ সালে বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনা মিলিয়ে সর্বোচ্চ এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করেন। ওই বছর হজযাত্রীর কোটাও ছিল এটি। ২০০৯ সালে বাংলাদেশ থেকে হজ পালন করেন ৫৮ হাজার ৬২৮ জন, গত ১৫ বছরে এটি ছিল সবচেয়ে কম বাংলাদেশি হজযাত্রীর সংখ্যা। ২০০৯ সালে বাংলাদেশি হজযাত্রীর কোটা ছিল ৬৫ হাজার।


আরও পড়ুন: দুর্নীতি মোকাবিলা, সংস্কার বাস্তবায়নে ডাচ সহায়তা চান ড. ইউনূস


এছাড়া গত ২০১০ সালে ৭৫ হাজার কোটার বিপরীতে বাংলাদেশ থেকে হজ পালন করেন ৯১ হাজার ৩৮৪ জন। গত ২০১১ সালে এক লাখ ২০ হাজার কোটার বিপরীতে এক লাখ ৭ হাজার ৩৭২ জন বাংলাদেশি হজ করেন। ২০১২ সালে কোটা একই থাকলেও হজ পালন করেন এক লাখ ১২ হাজার ৬৮০ জন। ২০১৩ সালে বাংলাদেশের কোটা বেড়ে হয় এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। ওই বছর বাংলাদেশ থেকে ৮৯ হাজার ১৯০ জন হজ পালন করেন। ২০১৪ সালে কোটা কিছুটা কমে হয় এক লাখ এক হাজার ৭৫৮ জন। কিন্তু হজ পালন করেন ৯৮ হাজার ৬৮৩ জন।


জেবি/এসবি