আরও ১০০ কৃষককে বিনামূল্যে বীজধান দিলেন বাকৃবি শিক্ষার্থীরা


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৮:২৭ অপরাহ্ন, ২৮শে সেপ্টেম্বর ২০২৪


আরও ১০০ কৃষককে বিনামূল্যে বীজধান দিলেন বাকৃবি শিক্ষার্থীরা
ছবি: প্রতিনিধি

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসনের অংশ হিসেবে আরও ১০০ জন কৃষকের মাঝে বিনামূল্যে ধানের চারা ও কৃষি উপকরণ বিতরণ করেছে এগ্রি স্টুডেন্টস অ্যালায়েন্স বাংলাদেশ। 


শুক্রবার (২৭ সেপ্টম্বর) লক্ষ্মীপুর জেলার বিভিন্ন উপজেলায় এই কার্যক্রম পরিচালনা করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীরা। 


আরও পড়ুন: বাকৃবিতে শিক্ষকের বিরুদ্ধে মালয়েশিয়ান শিক্ষার্থীকে যৌন হয়রানি, সুষ্ঠু তদন্তের দাবিতে বিক্ষোভ


জানা যায়, দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের আকস্মিক বন্যায় কৃষিখাত ব্যাপক ক্ষতির মুখে পড়ে। এর পরিপ্রেক্ষিতে বাকৃবির শিক্ষার্থীরা নিজ উদ্যোগে বিনা ধান-১৭ এর বীজতলা তৈরির কাজ শুরু করেন। এর অংশ হিসেবে লক্ষ্মীপুর জেলার ১০০ জন কৃষকের কাছে বীজধান তুলে দেয়া হয়। এর মধ্যে জেলার কমলনগর উপজেলার ৪০ জন, রায়পুর উপজেলার ৪০ জন এবং রামগঞ্জ উপজেলার ২০ জন কৃষকের প্রত্যেককে ২০ শতাংশ জমির জন্য ধানের চারা, সার ও কীটনাশক বিতরণ করা হয়। এই কার্যক্রমে আর্থিক সহযোগিতা করেছে ঢাকা ব্যাংক।


কৃষি উপকরণ বিতরণের সময় উপস্থিত ছিলেন বাকৃবির উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রভাষক মো. হোসেন আলী। এছাড়া কমলনগর উপজেলা কৃষি কর্মকর্তা মো. শাহীন রানা, রামগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ রায়হানুল হায়দার ও রায়পুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. সোহানুর রহমান সংশ্লিষ্ট উপজেলায় বিতরণের সময় উপস্থিত ছিলেন।


আরও পড়ুন: 'পর্যটন শান্তির সোপান' স্লোগানে ইবিতে বিশ্ব পর্যটন দিবস পালন   


উপজেলা কৃষি অফিসারবৃন্দ কৃষকদের সহায়তার জন্য শিক্ষার্থীদের গৃহীত এ উদ্যোগকে সাধুবাদ জানান। পাশাপাশি এসব কৃষি উপকরণ দেশের খাদ্য চাহিদা পূরনে বিশেষ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন।


এর আগে নোয়াখালীর সুবর্ণচরে ২০০ জন, কুমিল্লার দ্বেবিদারে ৫০ জন এবং ফেনীর সোনাগাজীতে  ৫০ জন কৃষকের মাঝে ধানের চারা ও সার বিতরণ করা হয়। এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফেনীর সোনাগাজীতে ৪০ জন এবং পরশুরামে ৬০ জন কৃষককে এই সহায়তা প্রদান করা হয়।


এমএল/