দুর্গাপূজায় কোনো ধরনের নিরাপত্তা ঝুঁকি নেই: জাহাঙ্গীর আলম


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:০৭ অপরাহ্ন, ৬ই অক্টোবর ২০২৪


দুর্গাপূজায় কোনো ধরনের নিরাপত্তা ঝুঁকি নেই: জাহাঙ্গীর আলম
ছবি: সংগৃহীত

দুর্গাপূজা নিয়ে কোনো ধরনের নিরাপত্তা ঝুঁকি নেই। দুর্গাপূজা এবার ভালোভাবে, নির্বিঘ্নে ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। 


রবিবার (৬ অক্টোবর) বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে রমনা কালীমন্দির পরিদর্শন শেষে এক সংবাদ ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।


আরও পড়ুন: সৎ-নীতিবান অফিসাররাই উচ্চতর পদোন্নতির দাবিদার: প্রধান উপদেষ্টা


 স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, “পূজাকে কেন্দ্র করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিভিন্ন ব্যবস্থা নেয়া হয়েছে। ইতোমধ্যে মন্ত্রণালয়ের পক্ষ থেকে আট দফা নির্দেশনা মাঠ প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে পাঠানো হয়েছে। 'দুর্গাপূজায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ, র‌্যাব ও আনসারের পর্যাপ্ত সদস্যদের পাশাপাশি সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনী মোতায়েন করা হয়েছে।”


আরও পড়ুন: ‘পুলিশের ১৫০ বছরের পুরনো আইন সংস্কারের সুপারিশ করা হবে’



তিনি জানান, পূজার সময় কোথাও কোনো ঘটনা ঘটলে তাৎক্ষণিক তথ্য পেতে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের মাধ্যমে ব্যবস্থা নেয়া হয়েছে। এবার সব পূজামণ্ডপে পূজা উদযাপন কমিটির মাধ্যমে স্বেচ্ছাসেবক নিয়োগ দেয়া হয়েছে। অনেক সময় দেখা যায়, স্বেচ্ছাসেবকরা রাত ৩টার পর পূজামণ্ডপ থেকে চলে যায়। এবার কোনো স্বেচ্ছাসেবক মণ্ডপ ছেড়ে যাবে না, ২৪ ঘণ্টা দায়িত্বে থাকবে। স্বেচ্ছাসেবকরা আইনশৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করবে এবং তাদের মাধ্যমেই বিভিন্ন তথ্য আদান-প্রদান করতে সুবিধা হবে।


ভারতীয় সংবাদমাধ্যমে প্রচারিত বিভ্রান্তিমূলক খবর প্রসঙ্গে উপদেষ্টা বলেন, “পাশের দেশ অনেক কিছুই বলছে। আমি আপনাদের অনুরোধ করবো, আপনারা সত্যি ঘটনা মিডিয়ার মাধ্যমে ফুটিয়ে তুলবেন। আমরা সত্যি ঘটনা সবাইকে জানাতে চাই। আপনারা সবসময় সত্যিটা প্রকাশ করুন। যদি কোথাও আমাদের ঘাটতি থাকে, সেটা আমরা ঠিক বা পূরণ করে নেবো। কোথাও যদি আমাদের ভুল থাকে সংশোধন করে নেবো।”


সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর বিভিন্ন সময়ের হামলার বিষয়ে উপদেষ্টা বলেন, “এসব অপকর্মের সঙ্গে যারা জড়িত তাদের অবশ্যই বিচারের সম্মুখীন হতে হবে। বর্তমান সরকার ন্যায়বিচার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে।”


জেবি/এসবি