আবরার ফাহাদের স্মরণে বাকৃবি ছাত্রদলের স্মরণ সভা


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৯:১০ অপরাহ্ন, ৭ই অক্টোবর ২০২৪


আবরার ফাহাদের স্মরণে বাকৃবি ছাত্রদলের স্মরণ সভা
ছবি: প্রতিনিধি

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের ৫ম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে নিরাপদ ও মুক্তবুদ্ধি চর্চার গণতান্ত্রিক ক্যাম্পাসের দাবিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শাখা ছাত্রদলের মৌন মিছিল ও স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। 


সোমবার (৭ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে মৌন মিছিলটি শুরু হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে শুরু হয়ে মুক্তমঞ্চের সামনে এসে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশে ছাত্রদলের নেতাকর্মীরা আবরার ফাহাদের প্রতি শ্রদ্ধা জানায় এবং আবরার হত্যার সুষ্ঠু বিচারের দাবি জানায়।


আরও পড়ুন: আবরার ফাহাদের মৃত্যুবার্ষিকীতে ঢাকা কলেজ ছাত্রদলের মৌন মিছিল-স্মরণসভা


বাকৃবি শাখা ছাত্রদলের আহবায়ক কৃষিবিদ মো. আতিকুর রহমানের সভাপতিত্বে এবং সদস্য সচিব কৃষিবিদ মো. শফিকুল ইসলামের সঞ্চালনায় সমাবেশে উপস্থিত ছিলেন দলটির সিনিয়র যুগ্ম আহবায়ক এ. এম. শোয়াইব, যুগ্ম আহ্বায়ক তরিকুল ইসলাম তুষার, সদস্য মিজানুর রহমান, ইসমাইল হোসেনসহ বিভিন্ন আবাসিক হলের নেতাকর্মী।


বাকৃবি শাখা ছাত্রদলের সদস্য সচিব কৃষিবিদ মো. শফিকুল ইসলাম বলেন, ছাত্রলীগ ক্যাম্পাসে ত্রাসের রাজনীতি করেছে। শিক্ষার্থীদের মুখ চেপে ধরেছে। বাক স্বাধীনতা কেড়ে নিয়েছে। অন্যায়ের বিরুদ্ধে কোন প্রকার প্রতিবাদ করলেই শিক্ষার্থীদের রাজনৈতিক দলের ট্যাগ দেয়া হয়েছে। কোন প্রকার অন্যায়ের প্রমান ছাড়াই জেলে পাঠিয়ে দেয়া হয়েছে। এসকল অবৈধ ফ্যাসিস্টদের জবাব দিতে হবে। এ ধরনের ত্রাসের রাজনীতি হবে না আর বাকৃবি ক্যাম্পাসে। 


আরও পড়ুন: শিক্ষার্থীকে ফ্যানে ঝুলিয়ে পেটানোর হুমকি ইবি শিক্ষকের


এ সময় বাকৃবি শাখা ছাত্রদলের আহ্বায়ক কৃষিবিদ মো. আতিকুর রহমান বলেন, আবরার একজন মেধাবী ছাত্র ছিল। ২০১৯ সালের ৭ই অক্টোবরের রাতে ছাত্রলীগের নেতাকর্মীরা তাকে ২০২১ নম্বর রুমে নিয়ে নির্মমভাবে নির্যাতন করে, যার ফলে তার মৃত্যু হয়। তার একমাত্র অপরাধ ছিল শুধুমাত্র ফেসবুকে একটি স্ট্যাটাস দেওয়া।


তিনি আরো বলেন, বাকৃবিতে তৎকালীন সময়ে (২০১৪ সালে) সাদ হত্যা হয়েছে, রাব্বি হত্যা হয়েছে। কিন্তু আজ পর্যন্ত কোনো হত্যার বিচার হয়নি। আমরা এসব হত্যাকান্ডের বিচার চাই।


পরে সমাবেশ শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে আবরার ফাহাদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া করা হয়।


এমএল/