নির্বাচন ব্যবস্থাসহ ১০ খাতে রাষ্ট্র সংস্কারে জামায়াতের প্রস্তাব


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:৫৪ অপরাহ্ন, ৯ই অক্টোবর ২০২৪


নির্বাচন ব্যবস্থাসহ ১০ খাতে রাষ্ট্র সংস্কারে জামায়াতের প্রস্তাব
ছবি: সংগৃহীত

নির্বাচন ব্যবস্থাসহ ১০টি খাতে রাষ্ট্র সংস্কারের প্রস্তাবনা দিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।


বুধবার (৯ অক্টোবর)  দুপুরে দলটির পক্ষ থেকে ‘রাষ্ট্র সংস্কার প্রস্তাবনা’ উপস্থাপন করেন জামায়াতের নায়েবে আমির ডা. সৈয়দ আব্দুল্লাহ মুহাম্মদ তাহের।


আরও পড়ুন: ছাত্রলীগকে আর রাজনীতির সুযোগ দেওয়া যাবে না: নুর


তিনি বলেন, “নির্বাচন সুষ্ঠু করতে কমিশনের অনেক সংস্কার প্রয়োজন। বিচার বিভাগকে নির্বাহী বিভাগ থেকে আলাদা করতে হবে। প্রয়োজনে আইনের সংশোধন করতে হবে। একই সঙ্গে সংসদে বিরোধীদলের ডেপুটি স্পিকার নিয়োগ দিতে হবে। এ ছাড়া স্থানীয় সরকার নির্বাচন দলীয় প্রভাবমুক্ত রাখতে হবে।”


আরও পড়ুন: উন্নত বাংলাদেশ বিনির্মাণে রুয়েট ছাত্রদলকে একতাবদ্ধ হয়ে কাজ করার আহ্বান


তিনি আরও বলেন, “আইনশৃঙ্খলা সংস্কারের মধ্যে পুলিশের ব্রিটিশ আইন বাতিল করতে হবে। পুলিশে নিয়োগে দলীয় হস্তক্ষেপ বন্ধ করতে হবে। পুলিশ ট্রেনিংয়ে ধর্মীয় শিক্ষার ব্যবস্থা রাখতে হবে এবং পুলিশের কাছে মারণাস্ত্র দেওয়া যাবে না।”



ডা. তাহের বলেন, “র‍্যাবে যারা গত ১৫ বছর কাজ করেছেন তাদের ফিরিয়ে আনা যাবে না ও র‍্যাবের প্রতি মানুষের আস্থা ফেরাতে সংস্কার করতে হবে।”


গেল  ৫ অক্টোবর প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের আমন্ত্রণে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় সংলাপে অংশ নেন জামায়াতের আমিরসহ প্রতিনিধি দল। সংলাপ শেষে বেরিয়ে সাংবাদিকদের জামায়াত আমীর জানান, ৯ অক্টোবর বাংলাদেশ জামায়াতে ইসলামী রাষ্ট্র সংস্কারের রূপরেখা তুলে ধরবে।


তিনি বলেন, “এই সরকার দেশ শাসনের জন্য আসেনি, তারা একটা ভোটের পরিবেশ তৈরির জন্য এসেছে। তাদেরকে নানা রকম সংস্কারের প্রস্তাব দেওয়া হয়েছে। জামায়াতের পক্ষ থেকে রাষ্ট্র সংস্কারের রূপরেখা তুলে ধরা হবে। এই সরকার নিরপেক্ষ থেকে একটি ভালো নির্বাচন উপহার দেবে জাতিকে। আমরা সরকারকে যৌক্তিক সময় দিতে চাই, সেটা কতদিনের সেটা আমরা জানাব।”


জেবি/এসবি