মা ইলিশ রক্ষায় ২২ দিন মাছ ধরা নিষিদ্ধ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:২৩ অপরাহ্ন, ১২ই অক্টোবর ২০২৪


মা ইলিশ রক্ষায় ২২ দিন মাছ ধরা নিষিদ্ধ
ছবি: সংগৃহীত

মা ইলিশ রক্ষায় দেশের সাগর ও নদীগুলোতে ২২ দিনের জন্য মাছ ধরার ওপর দেওয়া নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে (১২ অক্টোবর) রাত ১২টার পর থেকে। সরকারের দেওয়া এই আদেশ চলবে ৩ নভেম্বর পর্যন্ত।


এ সময় সমুদ্রে ও নদীতে সকল ধরনের মাছ শিকার, মজুত ও পরিবহন দণ্ডনীয় অপরাধ হিসাবে বিবেচিত হবে।


হাতিয়া উপজেলা মৎস্য অফিস জানায়, প্রতিবছর এই সময় হলে সরকার ইলিশের প্রজনন নিরাপদ করার জন্য মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা দিয়ে থাকে। এই সময় মা ইলিশ ছোট নদীতে এসে ডিম ছাড়ে। সরকার এই বছর ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা আরোপ করে দিয়েছেন। এ সময় আইনশৃঙ্খলা বাহিনী নদীতে ও সাগরে পাহারায় থাকবে।

আরও পড়ুন: মিয়ানমারের নৌবাহিনীর গুলিতে বাংলাদেশি জেলে নিহত, ঢাকার প্রতিবাদ



হাতিয়া সূর্যমুখী ঘাটের মাছ ব্যবসায়ী সমিতির সভাপতি আলাউদ্দিন গণমাধ্যমকে জানান, হাতিয়াতে ২০টি ঘাটে প্রায় ২ লাখ মানুষ এই পেশার সঙ্গে জড়িত। এদের মধ্যে কেউ ট্রলার মালিক, কেউ মাছ ব্যবসায়ী ও কেউ আছেন ঘাট শ্রমিক হিসাবে। এদের সবার জীবিকা নির্বাহ হয় নদীর মাছ শিকার করে। নদীতে মাছ পাওয়া না গেলে এদের সবাইকে অনাহারে অর্ধাহারে থাকতে হয়। প্রতি বছরের মতো এবারও জেলেরা সরকারের এই আদেশ পালন করবে। ইতোমধ্যে অনেকে ঘাটে জাল নৌকা নিরাপদভাবে বেঁধে রাখছে।


আরও পড়ুন: দুর্গাপূজায় অপ্রীতিকর ঘটনায় ১৭ জন গ্রেফতার: আইজিপি


সূর্যমুখী ঘাটের এমভি মায়ের দোয়া ট্রলারের মাঝি নুরুল জানান, শুক্রবার সকালে সাগর থেকে মাছ শিকার করে ঘাটে ফিরে এসেছেন। আগামী ২২ দিন ঘাটে থাকতে হবে। এজন্য ট্রলারের ১৮ মাঝি মাল্লা সবাইকে হিসাব বুঝিয়ে দিয়েছেন। ট্রলারটি পাহারায় দুজন থাকবেন। অন্য মাঝি মাল্লারা বাড়িতে বিভিন্ন কাজে ব্যস্ত থাকবেন।


জেবি/এসবি