বাউবির ৩২ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৫০ অপরাহ্ন, ২১শে অক্টোবর ২০২৪


বাউবির ৩২ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
ছবি: প্রতিনিধি

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী ও বিশ্ববিদ্যালয় দিবস পালিত হয়েছে। 


সোমবার (২১ অক্টোবর) দিবসটি উপলক্ষে বাউবির মূল ক্যাম্পাসের অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। 


বাউবি উপাচার্য অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলামের সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাউবির প্রতিষ্ঠাতা উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. এম. শমশের আলী।


আরও পড়ুন: গবেষণা খাতকে আরও সমৃদ্ধ করার প্রত্যয় বাউবি উপাচার্যের 


এ সময় তিনি বলেন, অনলাইন যোগাযোগের মাধ্যমে প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার ও যুগোপযোগি সিলেবাস তৈরি করে বাউবি তার লক্ষ্যের বন্দরে পৌঁছাবে। বিভিন্ন দিক নির্দেশনা ও পরামর্শ দিয়ে তিনি আরো বলেন, যে দর্শনের উপর ভিত্তি করে ১৯৯২ সালে বাউবি প্রতিষ্ঠিত হয়েছিলো তা যেন অক্ষুন্ন থাকে। ড. এম. শমশের আলী এ সময় বাউবি সৃষ্টির চ্যালেঞ্জ ও ইতিহাস নিয়ে স্মৃতিচারণ করেন। 


বিশেষ অতিথি উপ-উপাচার্য অধ্যাপক ড. দিল রওশন জিন্নাত আরা নাজনীন বলেন, সকলের সহযোগিতা, একাগ্রতা ও শ্রমের মাধ্যমে আমরা এগিয়ে যেতে চাই। এ সময় তিনি, বাউবির অতীত বর্তমান ও ভবিষ্যত লক্ষ্য নিয়ে বিভিন্ন পরিকল্পনা তুলে ধরেন। সভাপতির বক্তব্যে, ড. এ বি এম ওবায়দুল ইসলাম বলেন, বাউবিকে এগিয়ে নিতে আমি বেশ কয়েকটি সমস্যা চিহ্নিত করেছি। এগুলো সমাধানের মাধ্যমে বাউবি নিশ্চয়ই তার লক্ষ্যে পৌঁছাতে পারবে বলে আমি মনে করি। এ সময় জুলাই-আগস্টের ছাত্র-জনতা অভ্যুত্থানের সময় বাউবির আহত চার শিক্ষার্থীর হাতে পঞ্চাশ হাজার টাকা করে মোট দুই লাখ টাকার চেক তুলে দেয় বাউবি কর্তৃপক্ষ।


আরও পড়ুন: বাউবির নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক ড. দিল রওশন  


এর আগে, সকালে পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানের শুভ সুচনা করা হয়। পরে, জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন, শান্তির প্রতীক পায়রা নীল আকাশে অবমুক্তকরণ, বেলুন উড়ানো এবং বৈষম্য বিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শহিদসহ সকল শহিদের প্রতি বাউবি কেন্দ্রীয় শহিদ মিনারে পুস্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। অনুষ্ঠানে উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বাউবির শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণের অংশগ্রহণে একটি শোভাযাত্রা ও র‌্যালি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এরপর বৃক্ষরোপন করা হয় পরে বাদ জোহর বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়। এ সময় দেশের বাউবির সকল আঞ্চলিক ও উপ আঞ্চলিক কেন্দ্রেও পতাকা উত্তোলন ও বিশেষ মোনাজাতের আয়োজন করেন অফিস প্রধানগণ।


এমএল/