কায়িক পরিশ্রম না করলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৭:২৫ অপরাহ্ন, ২১শে অক্টোবর ২০২৪


কায়িক পরিশ্রম না করলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে
ছবি: প্রতিনিধি

ব্রেস্ট ক্যান্সার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে গণস্বাস্থ্য সমাজভিত্তিক ক্যান্সার হাসপাতালের প্রকল্প সমন্বয়কারী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার বলেন "কায়িক পরিশ্রম না করলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে"।


সোমবার (২১ অক্টোবর) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে একটি সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়।


আরও পড়ুন: গণঅভ্যুত্থান সমুন্নত রাখতে জাবিতে 'গণ অভ্যুত্থান রক্ষা আন্দোলন' প্লাটফর্মের ঘোষণা


বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের আয়োজনে সকাল থেকে দিনব্যাপী সচেতনতামূলক এই সেমিনারে শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। সেখানে "No one Should Face Breast Cancer Alone" শীর্ষক এ সেমিনারে বক্তারা ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে সকলের সচেতনতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন ৷ ব্রেস্ট ক্যান্সার দ্রুত শনাক্ত করা ও পরিপূর্ণ চিকিৎসা নিশ্চিত করার জন্য সামাজিক ট্যাবু ভেঙ্গে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান। দুপুর ১২ টা থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রে দিনব্যাপী ব্রেস্ট ক্যান্সার স্ক্রিনিং ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।


সেমিনার অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপক গণস্বাস্থ্য সমাজভিত্তিক ক্যান্সার হাসপাতালের প্রকল্প সমন্বয়কারী ও প্রিভেন্টিভ অনকোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার বলেন, আমাদের দেশে হাসপাতাল ভিত্তিক ব্যবস্থায় ক্যান্সার ভিত্তিক গবেষণা খুবই অপ্রতুল। হাসপাতালভিত্তিক ক্যান্সার রেজিস্ট্রি থেকে জনগণের ক্যান্সার আক্রান্তের হার নির্ণয় করা যায় না। আমাদের পপুলেশন বেইসড ক্যান্সার রেজিস্ট্রার প্রয়োজন। আমাদের নীতিনির্ধারকরা এটা এখনো করতে পারেননি। 


তিনি বলেন, যত বেশি রেড মিট খাবেন, বডি সারফেস এরিয়া যত বাড়বে, ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি ততো বাড়বে। অতি মাত্রায় ফাস্টফুড গ্রহণ ব্রেস্ট ক্যান্সারসহ কোলন ক্যান্সারের ঝুঁকিও বাড়ায়। লো ফাইভার খাবার গ্রহণ, কায়িক পরিশ্রম না করলেও ক্যান্সারের ঝুঁকি বাড়ে। একজন নারী প্রতিদিন ৩০ মিনিট হাঁটলে তার ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি কমে আসে। এ্যালকোহল, ধূমপান ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এছাড়া ব্রেস্ট ফিডিং না করলে মায়ের ক্যান্সারের ঝুঁকি বাড়াবে এবং সন্তানেরও রোগ প্রতিরোধ ক্ষমতা কম হবে। তিনি বলেন, ক্যান্সার বিষয়ে সচেতনতা এখানে সবচেয়ে জরুরি। এক্ষেত্রে সঠিক সময়ে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।


আরও পড়ুন: নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবে কুবি 


অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক কামরুল আহসান বলেন, ব্রেস্ট ক্যান্সার বাংলাদেশে সাম্প্রতিক সময়ে  খুব বেশি আলোচিত হয়েছে। সচেতনতা বৃদ্ধির মাধ্যমে এর প্রাদুর্ভাব কমিয়ে আনা যায়। এর সঠিক প্রচার করতে পারলে, নারী সহধর্মিণী ও পরিবারের সদস্যদের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে পারলে আমরা এ সংকট কাটিয়ে উঠতে পারবো বলে আশা রাখি।


সেমিনারে অন্যান্যের মধ্যে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুর রহমান, উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সোহেল আহমেদ, জীববিজ্ঞান অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার, প্রক্টর অধ্যাপক ড. এ. কে. এম. রাশিদুল আলম, আইইডিসিআর-এর উপদেষ্টা ড. মুশতাক হোসেন, পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সভাপতি ড. মাহফুজা মোবারক ও বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।


এমএল/