সরকারবিরোধী বিক্ষোভে রাস্তায় জয়াসুরিয়া


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সরকারবিরোধী বিক্ষোভে রাস্তায় জয়াসুরিয়া

১৯৪৮ সালে স্বাধীন রাষ্ট্র স্বীকৃতি পাওয়ার পর স্মরণকালের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। এই সংকট মোকাবিলায় ব্যর্থ দেশটির সরকার। ইতোমধ্যে দায় মেনে সরকারের ২৫ জন উচ্চপদস্থ কর্মকর্তা পদত্যাগ করেছেন। তাতে তো আর সমাধান আসে না, সরকারের ব্যর্থতার প্রতিবাদে দেশটিতে শুরু হয়েছে বিক্ষোভ।

জরুরি অবস্থা ও কারফিউ দিলেও সেসব ভেঙে মানুষ নেমেছে রাস্তায়। হাজার হাজার বিক্ষুব্ধ জনসাধারণের সঙ্গে রাস্তায় নেমেছেন সাবেক ও বর্তমান ক্রিকেটাররা। সাবেক অধিনায়ক সনাৎ জয়াসুরিয়া তো প্ল্যাকার্ড নিয়ে নেমেছেন রাস্তায়।

বিক্ষোভকারীদের সঙ্গে দাঁড়ানো জয়সুরিয়ার প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘আমাদের পরবর্তী প্রজন্মের জন্য শ্রীলঙ্কাকে বাঁচান।’

China One, But Not The Only Reason Behind Sri Lanka's Economic Collapse

শুধু জয়সুরিয়া নন, আইপিএলে রাজস্থান রয়্যালসের কোচ ও সাবেক ব্যাটিং গ্রেট কুমার সাঙ্গাকারার স্ত্রীও নেমেছেন রাস্তায় বিক্ষোভকারীদের সঙ্গে।

সোমবার দেশটির রাজধানী কলম্বোতে ইন্ডিপেন্ডেন্স স্কয়ারে দাঁড়িয়ে এই সংকটের জন্য দায়ী করেন পার্লামেন্টের ২২৫ সদস্যকে।

তিনি বলেন, ‘আমি এখানে এসেছি কারণ, তারা তরুণদের ভবিষ্যৎ ধ্বংস করে দিয়েছে। এই ২২৫ জনই এর জন্য দায়ী।’

দেশটির আরেক সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে রয়েছেন ভারতে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে থাকলেও মন পড়ে আছে দেশে। টুইটারে সরকারদলীয় নেতাদের পদত্যাগের ডাক দিয়ে জয়াবর্ধনে লিখেছেন, ‘আমি দুঃখিত শ্রীলঙ্কায় জরুরি আইন ও কারফিউ দেখে। সরকার জনগণকে এভাবে আটকে রাখতে পারে না, তারা তাদের দাবির জন্য সোচ্চার হওয়ার অধিকার রয়েছে। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। আমি আমাদের সাহসী আইনজীবীদের নিয়ে গর্বিত।’

টুইটে জয়াবর্ধনে আরও লিখেছেন, ‘মানব সৃষ্ট এই সমস্যাগুলো সমাধান করতে প্রয়োজন সঠিক ও উপযুক্ত ব্যক্তির। দেশের আর্থিক ব্যবস্থা নিয়ন্ত্রণকারীদের ওপর আস্থা হারিয়েছে জনগণ। এমন পরিস্থিতিতে তাদের সরে দাঁড়াতে হবে। এরপর আমাদের একটি ভালো সরকার প্রয়োজন। যাদের ওপর মানুষ বিশ্বাস করতে পারবে।’

এসএ/