বিপিএলে সব দল সমান শক্তিশালী: সাকিব


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বিপিএলে সব দল সমান শক্তিশালী: সাকিব

ক্রীড়া ডেস্ক: গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আজ থেকে তিনি অংশ নেবেন বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) টুর্নামেন্টের ওয়ানডে পর্বে। এরপর রয়েছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টুয়েন্টি টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)।
চলতি বছর বাংলাদেশ দলের ব্যস্ত আন্তর্জাতিক সূচিতে নামার আগে বিসিএল ওয়ানডে ও বিপিএল টি-টোয়েন্টি বেশ কাজে দেবে বলে মনে করেন সাকিব। গতকাল একটি মোবাইল ব্র্যান্ডের সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত হয়ে এ বিষয়ে কথা বলেছেন সাকিব।

তার ভাষ্য, ‘এগুলো (বিসিএল ওয়ানডে) সবই প্রস্তুতির অংশ। এরপর আমাদের টানা আন্তর্জাতিক ক্রিকেট রয়েছে। তাই আমি চাই, আমি যেন আমার সেরা ফিটনেস এবং পারফরম্যান্স নিয়ে ইন্টারন্যাশনাল ক্রিকেট শুরু করতে পারি। সেটার জন্য এটা ভালো একটা বিল্ডআপ আমি মনে করি।’

সাকিব আরও বলেন, ‘যদি বিসিএলের কয়েকটা ম্যাচ খেলতে পারি। তারপর বিপিএলের ম্যাচ থেকে আত্মবিশ্বাস নিতে পারি...সামনেই আমাদের আফগানিস্তানের সঙ্গে ওয়ানডে ও টি-টোয়েন্টি আছে। আমার মনে হয়, এ দুইটা ফরম্যাট ঐ দুইটা ফরম্যাটকে (সিরিজ) ভালোভাবে কমপ্লিমেন্ট করবে। সেই কারণে আসলে এই প্রস্তুতিটা নেওয়া।’

এসময় আসে বিপিএল প্রসঙ্গ। প্লেয়ার্স ড্রাফটের আগে সরাসরি সাইনিংয়ে ফরচুন বরিশালে নাম লিখিয়েছেন সাকিব। এছাড়া তার দলে রয়েছেন ক্রিস গেইল, মুজিব উর রহমান, নাজমুল হোসেন শান্ত, নুরুল হাসান সোহানরা। অন্যদিকে ঢাকার দলে একসঙ্গে রয়েছেন মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ।

প্রশ্ন রাখা হয়, বরিশাল দলটি কেমন হলো? ঢাকাই বা কেমন হলো? সাকিব বলেন, ‘আমি আমাদের দল নিয়ে বলতে পারবো। আমার কাছে মনে হয় ব্যালেন্সড দল হয়েছে। সব দলই আমার কাছে মনে হয় সমান শক্তিশালী। আটজন করে দেশি খেলোয়াড় খেলবে। তাই বেশি একটা পার্থক্য নেই দলগুলোর ভেতরে। এখন মাঠে যে ভালো পারফর্ম করে তারাই ভালো করবে।’

বিপিএলের ছয় দলের স্কোয়াড

খুলনা টাইগার্স
মুশফিকুর রহিম, শেখ মেহেদি হাসান, সৌম্য সরকার, কামরুল ইসলাম রাব্বি, ইয়াসির আলি রাব্বি, ফরহাদ রেজা, রনি তালুকদার, সৈয়দ খালেদ আহমেদ, জাকের আলি অনিক, নাবিল সামাদ, থিসারা পেরেরা, নবীন উল হক ও ভানুকা রাজাপাকশে, সেকুগে প্রসন্না, সিকান্দার রাজা।

ফরচুন বরিশাল
সাকিব আল হাসান, কাজী নুরুল হাসান সোহান, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান রানা, ফজলে মাহমুদ রাব্বি, তৌহিদ হৃদয়, জিয়াউর রহমান, শফিকুল ইসলাম, সৈকত আলী, নাঈম হাসান, তাইজুল ইসলাম, সালমান হোসেন ইমন, ইরফান শুক্কুর, ক্রিস গেইল, মুজিব উর রহমান, দানুশকা গুনাথিলাকা, ওবেদ ম্যাকয়, আলঝারি জোসেফ, নিরোশান ডিকভেলা।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স
নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, শামীম পাটোয়ারী, মুকিদুল ইসলাম মুগ্ধ, রেজাউর রহমান রাজা, সাব্বির রহমান, মৃত্যুঞ্জয় চৌধুরী, মেহেদী হাসান মিরাজ, আকবর আলি, নাঈম ইসলাম, বেনি হাওয়েল, কেন্নার লুইস, চ্যাডউইক ওয়াল্টন, রায়াদ এমরিট।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স
মোস্তাফিজুর রহমান, লিটন দাস, শহিদুল ইসলাম, ইমরুল কায়েস, তানভীর ইসলাম,আরিফুল হক, নাহিদুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, সুমন খান, মুমিনুল হক, মাহিদুল ইসলাম অঙ্কন, পারভেজ হোসেন ইমন, আবু হায়দার রনি, মেহেদী হাসান, মঈন আলি, ফাফ ডু প্লেসি, সুনিল নারিন, কুশল মেন্ডিস, ওশান থমাস।

ঢাকা
মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, রুবেল হোসেন, মাশরাফি বিন মর্তুজা, শুভাগত হোম চৌধুরী, নাইম শেখ, আরাফাত সানি, ইমরান উজ জামান, শফিউল ইসলাম, জহুরুল ইসলাম, শামসুর রহমান এবং এবাদত হোসেন, ইসুরু উদানা, কাইস আহমেদ, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ শেহজাদ, ফজলহক ফারুকি।

সিলেট সানরাইজার্স
তাসকিন আহমেদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, আলআমিন হোসেন, নাজমুল ইসলাম অপু, এনামুল হক বিজয়, সোহাগ গাজী, অলক কাপালি, মুক্তার আলি, মিজানুর রহমান, নাদিফ চৌধুরী, জুবায়ের হোসেন লিখন, শফিউল হায়াত হৃদয়, দীনেশ চান্দিমাল, কেসরিক উইলিয়ামস, কলিন ইনগ্রাম, রবি বোপারা, অ্যাঞ্জেলো পেরেরা, সিরাজ আহমেদ।