আসামে মাশরুম খেয়ে ১৩ জন নিহত


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


আসামে মাশরুম খেয়ে ১৩ জন নিহত

বৈচিত্র খাদ‍্য অনেক সময় বিপদ ডেকে আনবে তা বুঝে উঠা কঠিন। যা সুখাদ‍্য ও মারাত্মক ভূলে বিষ হয়ে উঠতে পারে। সম্প্রতি আসামে গত ২দিনে ১৩ জনের মৃত্যু হয়েছে  বিষাক্ত মাশরুম খেয়ে। ঘটনায় আতঙ্ক বিরাজ করছে গোটা রাজ‍্যে। চিকিৎসকদের ভাষ‍্য, ভোজ‍্য মাশরুম চিনতে ভূল করতেই মারাত্মক ঘটনা ঘটে গিয়েছে। একই ঘটনা বার বার ঘটছে। 

বিষাক্ত মাশরুম খেয়ে ১৩ জনের প্রাণহানীর ঘটনা সাংবাদিকদের জানান আসাম মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার ডাঃ প্রশান্ত ডিহিঙ্গিয়া। মৃতেরা রাজ‍্যের চার জেলার বাসিন্দা। এই জেলাগুলি হল চরাইদেও, ডিব্রুগড়, শিবসাগর ও তিনসুকিয়া।

জানা যায়, গত দু'দিনে মোট ৩৫ জন বিষাক্ত মাশরুম খেয়ে অসুস্থ হয়ে পড়েন। তাঁদের দ্রুত আসাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। যদিও সবাইকে বাঁচানো যায়নি। 

ডাঃ প্রশান্ত ডিহিঙ্গিয়া সাংবাদিকদের জানান, অসুস্থদের মধ‍্যে বুধবার মৃত্যু হয়েছে ৪ জনের। আরও ৯ জনের মৃত‍্যু হয়েছে বৃহস্পৃতিবার।

এরা প্রত‍্যেকেই ভোজ‍্য মাশরুমের বদলে ভূল করে বিষাক্ত মাশরুম খেয়ে ফেলেছিলেন। খাওয়ার সঙ্গে সঙ্গে বমি ও তলপেটে তীব্র যন্ত্রণা শুরু হয়। দ্রুত অবস্থার অবনতি হতে শুরু করে। হাসপাতাল সূত্রে খবর, চরাইদেও জেলার সোমারি এলাকার ১ শিশু সহ ৮ জন প্রাণ হারিয়েছেন। ডিব্রগড় জেলার বরবরুয়া এলাকার ৫ জনের মৃত্যু হয়েছে। মৃতদের ১জন শিবসাগর জেলার বাসিন্দা বলে জানা যায়। অসুস্থ ও মৃতদের অধিকাংশ চা বাগান এলাকার বাসিন্দা। 

আসাম মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার সাংবাদিকদের জানান, প্রতিবছর বিষাক্ত মাশরুম খেয়ে মৃত্যুর ঘটনা ঘটে থাকে আসামে। অনেকে ভোজ‍্য মাশরুম চেনেন না। ফলে বিপদ ডেকে আনেন। জঙ্গল এলাকায় সাধারণত  বিষাক্ত মাশরুমই পাওয়া যায়। যা খেলে পরিনতি মারাত্মক হয়।

এসএ/