বাংলাদেশের অর্থনীতি শ্রীলংকার মতো হওয়ার সুযোগ নেই: বাহাউদ্দীন নাসিম


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বাংলাদেশের অর্থনীতি শ্রীলংকার মতো হওয়ার সুযোগ নেই: বাহাউদ্দীন নাসিম

মুজিবনগর দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, বিএনপি জামাতরা বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিকে সহ্য করতে পারেনা। তারা বাংলাদেশকে কিভাবে ছোট করা যায় বাংলাদেশের ভিতরে অরাজকতা, অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করা যায়। তারা অপপ্রচার ও মিথ্যাচারে লিপ্ত। সেই মিথ্যাচারের অংশ হিসেবে শ্রীলংকা নিয়ে মিথ্যাচার করছে। 

তিনি বলেন, শ্রীলংকা কি কারণে দেওলিয়া হয়েছে দেশবাসি, সাংবাদিক ও বিশ্ববাসি জানে। শ্রীলংকার অর্থনীতি দেওলিয়া হওয়ার পেছনে যে কারণ সেটি হলো তাদের অর্থনীতি পর্যটন শিল্পের উপর নির্ভরশীল। তারা খাদ্য আমদানীর উপর নির্ভরশীল। বাংলাদেশ সেটা নয়। বাংলাদেশের অর্থনীতি, প্রবৃদ্ধি ও সমৃদ্ধি অনেক গুনে শক্তিশালী। বাংলাদেশ উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে নয়, বাংলাদেশ আত্মনির্ভরশীল।বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দেশ।

বাহাউদ্দীন নাসিম বলেন, বাংলাদেশ ব্যাংকে বাংলাদেশের যে রেমিটেন্সের জমা আছে তা ৪৫ মিলিয়ন ডলার। যেটা পাকিস্থান এবং শ্রীলংকার চেয়ে কয়েক গুন বেশী। বিএনপি জামায়াতীরা বাংলাদেশকে পাকিস্থান বানানোর স্বপ্ন দেখেন তারাই বাংলাদেশে করোণায় লক্ষ লক্ষ মানুষের মৃত্যু হোক এই কামনা করে অপপ্রচার করেছে। সেই অপপ্রচারে বাংলাদেশের মানুষকে সচেতন থাকতে হবে। বাংলাদেশকে কখনো শ্রীলংকা বানানো যাবেনা। বাংলাদেশকে কখনো পাকিস্থান ও আফগানীস্থান বানানোর কোনো স্বপ্ন যদি কেউ দেখে থাকে সেটা বাস্তবায়ন হবেনা।

বেগম খালেদা জিয়াকে অবৈধভাবে আটকিয়ে রাখা হয়েছে এমন অভিযোগ করে থাকেন বিএনপি মহাসচিব মির্জা ফকরুল ইসলাম আলমগীর এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি মহাসচিব মির্যা ফকরুল অনেক কথাই বলে থাকেন।সেটা কতক্ষানি সত্য আর মিথ্যা সেটা বাংলাদেশের মানুষ জানে। তিনি বলেন খালেদা জিয়া দূর্ণীতির দায়ে সাজাপ্রাপ্ত। এতিম ও অনাথ শিশুদের অর্থ আত্মসাতের দায়ে তিনি সাজাপ্রাপ্ত। দেশের সর্বাচ্চ আদালত তাকে সাজা দিয়েছেন। তার বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগে মামলা আওয়ামী লীগ দেয়নি। তাকে তত্বাবধায়ক সরকারের আমলে তার বিরুদ্ধে মামলা হয়েছে। সে মামলায় রায় হয়েছে। আওয়ামীলীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত মানবিক কারণে তার সাজা মুওকুফ করে তাকে বাড়িতে থাকার অনুমতি দিয়েছেন। 

অনুষ্ঠানে বি এম মোজাম্মেল হকের সভাপত্বিতে অতিথি হিসাবে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধা বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতমিন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফরহাদ হোসেনের সভাপত্বিতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের  সাংগঠনিক সম্পাদক  অ্যাড আফজাল হোসেন। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক।

এসএ/