টোঙ্গায় আঘাত হেনেছে সুনামি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


টোঙ্গায় আঘাত হেনেছে সুনামি

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টোঙ্গায় সমুদ্রের ভেতরের একটি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের পর সুনামি আঘাত হেনেছে।

বিবিসি জানিয়েছে, শনিবার (১৫ জানুয়ারি) সাগরের তলদেশে থাকা হুঙ্গা টোঙ্গা-হুঙ্গা হাপাই আগ্নেয়গিরিটি অগ্নুৎপাত শুরু করে। এতে দক্ষিণ প্রশান্ত মহাসাগরজুড়ে কম্পনের সৃষ্টি হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা কয়েকটি ছবিতে দেখা গেছে, টোঙ্গাতে বিশাল ঢেউ একটি গির্জা ও কয়েকটি বাড়িঘর ভাসিয়ে নিয়ে গেছে। রাজধানী নুকুআলোফাতে আগ্নেয়গিরির উৎক্ষিপ্ত ছাই পড়তে দেখা গেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

আগ্নেয়গিরিটি সাগরের যে এলাকায় অবস্থিত সেখান থেকে টোঙ্গার রাজধানীর দূরত্ব মাত্র ৬৫ কিলোমিটার। সুনামি সতর্কতা জারির পরপর স্থানীয়দের উঁচু জায়গায় সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

টোঙ্গার বাসিন্দা মেরি তাউফা জানান, তার পরিবার যখন নৈশভোজের প্রস্তুতি নিচ্ছিল তখনই অগ্নুৎপাত শুরু হয়। তার ছোট ভাই ভেবেছিল আশেপাশে কোথাও হয়তো বোমা বিস্ফোরিত হয়েছে। আতঙ্কে আশেপাশের সবাই নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটছিল।

এরআগে শনিবার বিকেল ৫টা ২৬ মিনিটে এই অগ্নুৎপাতের ঘটনা ঘটে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ফুটেজে দেখা গেছে, পানির নিচে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের পর ছাই এবং বাষ্পের ঘন সাদা মেঘ উড়তে দেখা যাচ্ছে।

স্যাটেলাইট ইমেজ একটি বিশাল ছাই মেঘ দেখা গেছে। অগ্ন্যুৎপাতের ঢেউ টোঙ্গার রাজধানী নুকুআলোফার উপকূলরেখা অতিক্রম করে রাস্তা ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ওআ/