অস্ট্রেলিয়ায় নিষিদ্ধ জকোভিচ!


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


অস্ট্রেলিয়ায় নিষিদ্ধ জকোভিচ!

ক্রীড়া ডেস্ক: টেনিস তারকা নোভাক জকোভিচের ভিসার আপিল প্রত্যাখান করেছে অস্ট্রেলিয়ার ফেডারেল আদালত।

রবিবার (১৬ জানুয়ারি) অস্ট্রেলিয়ার ফেডারেল আদালতের ৩ সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ আবেদনটি খারিজ করে দেয়। খবর বিবিসি’র।

যেহেতু জকোভিচ করোনার কোভিড-১৯ টিকা নেননি। তাই আদালত বলছে তিনি অস্ট্রেলিয়ার মানুষের স্বাস্থ্যের জন্য হুমকি৷ এ কারণে আদালত এবার ভিসা বাতিল করে দিয়েছে।

গত ৬ জানুয়ারি জোকোভিচ মেলবোর্নের টুলামারিন বিমানবন্দরে নামার পর তাকে আটকে দেওয়া হয়েছিল। কয়েক ঘণ্টা বসিয়ে রেখে অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন কর্তৃপক্ষ জানিয়েছিল, টিকার শর্ত শিথিলের কোনো প্রমাণ জোকোভিচ দেখাতে পারেননি, সুতরাং ভিসা বাতিল করে তাকে ফেরত পাঠানো হবে।

পরে বিমানবন্দর থেকে জোকেভিচকে সরকারি ব্যবস্থাপনায় একটি হোটেলে রাখা হয় ইমিগ্রেশন কর্তৃপক্ষের হেফাজতে। ফেরত পাঠানো এড়াতে অস্ট্রেলিয়ার আদালতের দ্বারস্থ হন জোকোভিচ।

তার প্রেক্ষিতে ১০ জানুয়ারি পান মুক্তি। পরে নির্বাহী ক্ষমতাবলে অস্ট্রেলিয়ার অভিবাসনমন্ত্রী অ্যালেক্স হক ফের জকোভিচের ভিসা বাতিল করে দেন। ওই সিদ্ধান্তের বিরুদ্ধেও আপিল করেন এ তারকা খেলোয়াড়।

রবিবার ওই আপিলের শুনানি শেষে দেওয়া রায়ে তিন বিচারক সর্বসম্মতিক্রমে আপিলটি খারিজে মত দেন। কোন যুক্তিতে এই রায়, তা পরে জানানো হবে বলেও জানান তারা।

ভিসা বাতিল হওয়া জকোভিচের ওপর আগামী তিন বছর অস্ট্রেলিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞাও দেওয়া হতে পারে।

এখন পর্যন্ত ৯ বার অস্ট্রেলিয়ান ওপেন ও সব মিলিয়ে ২০ বার গ্র্যান্ডস্লামের শিরোপা জয় করেছেন জকোভিচ। এবার তিনি চেয়েছিলেন রেকর্ড ২১তম গ্র্যান্ডস্লাম শিরোপা জিততে। কিন্তু ভ্যাকসিন না দেয়া থাকায় রেকর্ড গড়ার অপেক্ষা বাড়ল তার।

ওআ/