ইরানি নির্মাতা জাফর পানাহি গ্রেপ্তার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ইরানি নির্মাতা জাফর পানাহি গ্রেপ্তার

ইরানের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক জাফর পানাহি আবারও গ্রেপ্তার হয়েছেন। ফ্রান্সের একটি সংবাদমাধ্যম জানিয়েছে, সোমবার তেহরান থেকে ‘গোল্ডেন বিয়ার’জয়ী পরিচালক পানাহিকে গ্রেপ্তার করা হয়েছে।

বার্তাসংস্থা মেহরের বরাতে ফ্রান্স টোয়েন্টিফোর জানিয়েছে, গোল্ডেন বিয়ারজয়ী এই পরিচালককে সোমবার তেহরান থেকে গ্রেপ্তার করা হয়। ইরানের কট্টর ইসলামিক সরকারের সমালোচক হিসেবে পরিচিত পানাহিকে এর আগেও ২ বার গ্রেপ্তার হতে হয়েছে। সিনেমা নির্মাণ ও চিত্রনাট্য লেখার পাশাপাশি তার দেশত্যাগেও নিষেধাজ্ঞা রয়েছে।

এছাড়া, গত সপ্তাহে ইরানের দুই চলচ্চিত্র নির্মাতা মোস্তফা আল-আহমেদ ও মোহাম্মদ রাসুলফকে গ্রেপ্তার করে দেশটির নিরাপত্তা বাহিনী। তাদের গ্রেপ্তারের প্রতিবাদে সোচ্চার ছিলেন জাফর পানাহি, তিনিসহ ইরানের ৭০ জন নির্মাতা গ্রেপ্তারের প্রতিবাদে বিবৃতি দিয়েছেন; এর মধ্যেই পানাহিকে গ্রেপ্তারের খবর এল।

তবে বার্তাসংস্থা মেহর জানিয়েছে, রাসুলফের মামলার বিষয়ে প্রসিকিউটরের অফিসে খোঁজ নিতে গেলে পানাহিকে গ্রেপ্তার করা হয়।

উল্লেখ্য, ‘দ্য সার্কেল’ ‘অফসাইড’, ‘ট্যাক্সি’ নির্মাণ করে বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছেন পানাহি; তাকে ইরানের জীবিত চলচ্চিত্রকারদের মধ্যে অন্যতম সেরা হিসেবে বিবেচনা করা হয়। ২০০০ সালে‘দ্য সার্কেল’ এর জন্য গোল্ডেন লায়ন, ‘ক্রিমসন গোল্ড’ সিনেমার জন্য ২০০৩ সালে কান চলচ্চিত্র উৎসবের ‘আঁ সেত্রাঁ রিগা’ বিভাগে পুরস্কার পান তিনি।

ওআ/