যে ভয়ানক ভূমিকম্পে ৮ লাখ মানুষ প্রাণ হারিয়েছিল


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১:৫৮ পূর্বাহ্ন, ১০ই মে ২০২৪


যে ভয়ানক ভূমিকম্পে ৮ লাখ মানুষ প্রাণ হারিয়েছিল
ছবি: সংগৃহীত

পৃথিবীতে ভয়ানক প্রাকৃতিক দুর্যোগের মধ্যে অন্যতম হচ্ছে ভূমিকম্প। অনেক দেশে বিভিন্নরকম ভূমিকম্পের ইতিহাস রয়েছে। এর ফলে লাখ লাখ মানুষ প্রাণ হারিয়েছে। কিন্তু জানেন, পৃথিবীর কোন দেশে সবচেয়ে ভয়ানক ভূমিকম্প হয়েছিল এবং বেশি মানুষ প্রাণ হারিয়েছিল?


সাধারণত জাপানকে ভূমিকম্পের দেশ বলা হয়। কারণ, দেশটিতে ঘনঘন ভূমিকম্প অনূভুত হয়। আর এর কারণে জাপানে বারবার বহু মানুষের মৃত্যুও হয়েছে। দেশটিতে সম্পদেরও অনেক ক্ষতি হয়েছে। কিন্তু জানলে অবাক হবেন, বিশ্বের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প হয়েছিল এবং সবথেকে বেশি মানুষ মারা গিয়েছিল চীনে।


আরও পড়ুন: ভারতে বেড়েছে মুসলিম, কমছে হিন্দুর সংখ্যা


চীনে এ পর্যন্ত বেশকয়েকবার ভূমিকম্প আঘাত হেনেছে। কিন্তু এর মধ্যে ১৫৫৬ খ্রিষ্টাব্দে দেশটির শানসি প্রদেশে মারাত্মক একটি ভূমিকম্প হয়। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৮। ওই ভূমিকম্পে সেখানে সরকারি, বেসরকারি হিসাব মিলিয়ে মোট নিহতের সংখ্যা ছিল ৮ লাখ ৩০ হাজার মানুষের।


এ ভূমিকম্পে মোট ৯৭টি কাউন্টিতে প্রায় সবকিছুই ধ্বংস হয়ে গিয়েছিল। এর মধ্যে ৫২০ মাইল এলাকাজুড়ে মৃত্যুপুরী হয়েছিল। বলা হয়েছিল, এ ঘটনায় ওই প্রদেশের ৬০ শতাংশ মানুষ প্রাণ হারিয়েছিল।


তাছাড়া ১৯৭৬ সালে একটি ভূমিকম্প হয় তাংশানে। আর সেখানে কম্পনমাত্রা ছিল ৭.৫। সে বারে মৃত্যু হয়েছিল ২ লাখ ৪২ হাজার ৭৬৯ জনের ৷এলাকার ৮৫ শতাংশ বাড়ি ধ্বংস হয়ে ধুলোয় মিশে গিয়েছিল।


আরও পড়ুন: সৌদি যুবরাজকে খুশি করতে প্রয়োজনে গ্রামবাসীকে গুলির নির্দেশ


অন্যদিকে ভূমিকম্পের দেশ জাপানে ১৯২৩ সালে ভয়ানক ভূমিকম্পের সৃষ্টি হয়। এ ঘটনায় সেখানে মৃত্যু হয়েছিল ১ লাখ ৪২ হাজার ৮৭ জনের। সেই ভূমিকম্পের কম্পনমাত্রা ছিল ৭.৯। 


এ ছাড়াও সাম্প্রতিক অতীতে ২০০৪ সালে ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে ৯.১ কম্পনমাত্রার ভূমিকম্প অনূভুত হয়েছিল। এতে সেখানে ২ লাখেরও বেশি মানুষের প্রাণহানি ঘটেছিল।


এমএল/