সৌদি যুবরাজকে খুশি করতে প্রয়োজনে গ্রামবাসীকে গুলির নির্দেশ


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫:৪৪ অপরাহ্ন, ৯ই মে ২০২৪


সৌদি যুবরাজকে খুশি করতে প্রয়োজনে গ্রামবাসীকে গুলির নির্দেশ
ছবি: সংগৃহীত

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের স্বপ্নের নিওম শহর গড়ার জন্য বিভিন্ন জায়গায় উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে কর্নেল রাবিহ আলেনেজি নামের এক গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন, গ্রামবাসীকে উচ্ছেদের দায়িত্ব দেওয়া হয়েছিল তাকে। আর সেই সাথে নির্দেশ দেওয়া হয়েছিল, যারা শহর নির্মাণের জন্য জায়গা ছাড়তে রাজি হবেন না, তাদের বিরুদ্ধে যেন গুলি করাসহ বিভিন্ন মারণাস্ত্র ব্যবহারর করা হয়।


বিবিসি জানিয়েছে, উচ্ছেদ অভিযানের বিরোধীতা করায় ইতোমধ্যে একজনকে গুলি করে হত্যা করা হয়েছে। ৫০০ বিলিয়ন ডলারের এই শহরটি ক্রাউন প্রিন্স সালমানের ভিশন-২০৩০ এর একটি অংশ।


আরও পড়ুন: পাকিস্তানে ঘুমিয়ে থাকা ৭ নাপিতকে গুলি করে হত্যা


তবে দেশটির সরকার এবং নিওম শহর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো ধরনের মন্তব্য করতে রাজি হয়নি।


বিশ্বের অন্যসব শহর থেকে সম্পূর্ণ আলাদা হবে নিওম শহর। নকশা অনুযায়ী, ১৭০ কিলোমিটার লম্বা এই শহরটির প্রশস্ত হবে মাত্র ২০০ মিটার। এই শহরে কোনো গাড়ি থাকবে না। তবে আগামী ২০৩০ সালের মধ্যে শহরটি পুরোপুরি নির্মাণ করা সম্ভব হবে না। ধারণা করা হচ্ছে, এই সময় পর্যন্ত ২ দশমিক ৪ কিলোমিটার অংশ নির্মাণ করা যাবে।


সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, এই শহরের জন্য ৬ হাজার মানুষ ইতোমধ্যে অন্যত্র সরে গেছেন। যদিও বাস্তবে এই সংখ্যা অনেক বেশি বলে ধারণা করা হচ্ছে।


বিবিসি স্যাটেলাইটের তিনটি ছবি প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে নিওম শহরের জন্য আল-খুরাইবাহ, শার্মা এবং গায়াল নামের তিনটি গ্রাম ধ্বংস করা হয়েছে। এসব গ্রামে বসবাস করতেন হুয়াইতাত গোত্রের জনগণ।


আরও পড়ুন: ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল আরও এক দেশ


সৌদির এই গোয়েন্দা কর্মকর্তা এখন যুক্তরাজ্যে বসবাস করছেন। তিনি বিবিসিকে জানিয়েছেন, “সৌদির যুবরাজ মোহাম্মদ সালমানের চিন্তার মূল বিষয় হলো নিওম শহর। আর এ কারণেই হুয়াইতাত গোত্রের সাথে এমন নির্মমতা করেছেন তিনি।”


মার্কিন গণমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানিয়েছিল, যুবরাজ সালমান শহরটিতে ১০টি প্রাসাদ তৈরির নির্দেশ দিয়েছেন। যেগুলোর একেকটি ফুটবল খেলার মাঠের চেয়ে বড় হবে। এছাড়াও এই শহরের প্রত্যেকটি প্রাসাদ ৪০০ মিলিয়ন ডলারে বিক্রি করা হবে। সূত্র: বিবিসি 


এমএল/