শ্রীলঙ্কায় বন্যায় নিহত ১৪, সব স্কুল বন্ধ ঘোষণা


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১:৩০ পূর্বাহ্ন, ৩রা জুন ২০২৪


শ্রীলঙ্কায়  বন্যায় নিহত ১৪,   সব স্কুল বন্ধ ঘোষণা
ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কায় প্রবল বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে কমপক্ষে ১৪ জনের প্রাণহানি হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে বেশ কয়েকজন। আরও বৃষ্টি ও বজ্রপাতের পূর্বাভাস থাকায় সোমবার (৩ মে) সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। 


শ্রীলঙ্কার দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্রের (ডিএমসি) বরাতে এসব তথ্য জানায় ফরাসি বার্তা সংস্থা এএফপি।


খবরে বলা হয়, রবিবার (২২ মে) রাজধানী কলম্বোর কাছে একই পরিবারের তিন সদস্যসহ কয়েকজন বন্যার পানিতে ডুবে মৃত্যু হয়। ধসে পড়া মাটির নিচে চাপা পড়ে ১১ বছর বয়সী এক কিশোরী ও ২০ বছর বয়সী এক তরুণের মৃত্যু হয়েছে। গত মাসের ২১ তারিখ থেকে বৃষ্টিপাতের মাত্রা বাড়ার পর এ পর্যন্ত গাছ পড়ে বিভিন্ন স্থানে ৯ জন মারা গেছেন। বৈরি আবহাওয়া থাকার কারণে কলম্বোর প্রধান আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের অপেক্ষায় থাকা ফ্লাইটগুলোকে একটি ছোট বিমানবন্দরে নেমে যেতে বলা হয়। এ ছাড়া কয়েকটি মহাসড়কের বেশকিছু অংশ বন্যার পানিতে প্লাবিত হয়েছে।


আরও পড়ুন: গাজায় দুই শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নারী-শিশুসহ নিহত ১০


শ্রীলঙ্কা দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র জানায়, শ্রীলঙ্কার ২৫টি জেলার মধ্যে ২০টিই ক্ষতিগ্রস্ত হয়েছে। পরিস্থিতি বিবেচনায় তাই দেশটির প্রধান নদীগুলোর তীরে বসবাসকারী জনগোষ্ঠীকে উঁচু ভূমিতে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।


আরও পড়ুন: এবার টিকটকে যোগ দিলেন ট্রাম্প


এদিকে,  আরো ভারী বৃষ্টি ও বজ্রপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া সংস্থা। ফলে সাপ্তাহিক ছুটির সঙ্গে সোমবারও সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার।


জেবি/এসবি