উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্স বিকল, স্বাস্থ্যসেবা ব্যাহত


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৩৩ অপরাহ্ন, ২৪শে জুন ২০২৪


উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্স বিকল, স্বাস্থ্যসেবা ব্যাহত
ছবি: প্রতিনিধি

নীলফামারীর ডিমলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্স গুলো দীর্ঘদিন ধরে বিকল হয়ে পড়ে আছে। ফলে চরম ভোগান্তির মধ্যে পড়েছে রোগী ও তাদের স্বজনেরা। এই অবস্থায় জরুরি চিকিৎসা সেবা পেতে বেশি টাকা খরচ করে বেসরকারি অ্যাম্বুলেন্সে জেলা শহরে যেতে হচ্ছে রোগীদের। এতে বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষজন।


উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানা গেছে, সরকারের স্বাস্থ্য বিভাগ উপজেলার ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালটির জন্য ২৯-৫-৯৬ তারিখে ১টি এরপর  ২৩-৩-১০ তারিখে ১টি এবং সর্বশেষ ১৮-৪-১০ তারিখে আরো ১টিসহ সর্বমোট ৩টি  অ্যাম্বুলেন্সটি প্রদান করে। সর্বশেষ ২০১১ সালের আদমশুমারি মতে এ উপজেলায় মোট জনসংখ্যা ২ লাখ ৮৩ হাজার  ৪৩৮ জন। যা বর্তমানে সাড়ে তিন লাখের বেশি হবে। 


আরও পড়ুন: পঞ্চগড়ে চেয়ারম্যানের অনৈতিক কার্যকলাপের বিরুদ্ধে মামববন্ধন


তবে অ্যাম্বুলেন্স নষ্ট হয়ে সেবা বন্ধ থাকার বিষয়টি জানেন না বলে দাবি করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা। স্থানীয়দের অভিযোগ, একটি অসাধু চক্রের যোগসাজশে এবং সুনির্দিষ্ট ব্যবস্থাপনার ঘাটতির সুযোগ নিয়ে একটি চক্র এ হাসপাতালে বেসরকারি অ্যাম্বুলেন্সের ব্যবসা গড়ে তুলেছে। হাসপাতালের ভেতরেই তাদের অ্যাম্বুলেন্সের স্ট্যান্ড। কিন্তু তাদের বিরুদ্ধে হাসপাতাল কর্তৃপক্ষের কোনো পদক্ষেপ নেই। অথচ এই হাসপাতাল থেকে প্রতিদিন অন্তত ৮/১০ জন রোগীকে আশঙ্কাজনক অবস্থায় রংপুর মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে যেতে হয়।


এ ছাড়া হাসপাতালের গ্যারেজে আগে থেকেই দুটি অ্যাম্বুলেন্স বছরের পর বছর নষ্ট হয়ে পড়ে আছে। এগুলো মেরামত করে কাজে লাগানোর বিষয়েও উদাসীন কর্তৃপক্ষ। তবে কর্তৃপক্ষের দাবি, অকেজো গাড়ি সংস্কার বা নিলামে বিক্রির প্রক্রিয়া জটিল।


আরও পড়ুন: লালমনিরহাটে ভোক্তা অধিকারের অভিযান  


জানতে চাইলে অ্যাম্বুলেন্সচালক আব্দুল হাকিম জানান, হাসপাতালের দুটি অ্যাম্বুলেন্স পরিত্যক্ত। সচল অ্যাম্বুলেন্সটি ১০/১৫ দিন হলো বিকল হয়েছে। তবে অ্যাম্বুলেন্স নষ্ট হয়ে সেবা বন্ধ থাকার বিষয়টি জানেন না বলে দাবি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাশেদুজ্জামান। তিনি বলেন, খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


জেবি/এসবি