শাবিপ্রবি ক্যাম্পাসে আগুন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


শাবিপ্রবি ক্যাম্পাসে আগুন

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ক্যাম্পাসের চারটি টিলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে টিলার প্রায় এক একর জায়গার গাছপালা পুড়ে ছাই হয়ে গেছে।

শনিবার (২৯ জানুয়ারি) সকালে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে কে বা করা আগুন লাগিয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। রোববারও থেমে থেমে আগুন জ্বলতে দেখা যায় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে।

চারটি টিলায় পর পর অগ্নিকাণ্ডের ঘটনাকে ‌চলমান আন্দোলনের পরিস্থিতিকে ‘ভিন্নখাতে প্রবাহিত করার অপচেষ্টা’ বলে মন্তব্য করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হল, শহীদ মিনারসংলগ্ন এলাকা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল এবং সৈয়দ মুজতবা আলী হল সংলগ্ন মোট চারটি টিলায় আগুন লাগানো হয়েছে। এতে টিলায় লাগানো বেশকিছু গাছের চারা পুড়ে গেছে। তবে বেশি ছড়ানোর আগেই আগুন নিভিয়ে ফেলা হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সহযোগী অধ্যাপক  ড. মো. আলমগীর কবির বলেন, আসলে কে বা কারা আগুন লাগিয়েছে সেটি বলা যাচ্ছে না। তদন্তের মাধ্যমে সেটি বের করতে হবে। এ ছাড়া ক্ষয়ক্ষতির পরিমাণও খতিয়ে দেখা হচ্ছে।

শনিবার রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে টিলায় অগ্নিকাণ্ডের ঘটনায় আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

বলা হয়, আমরা আমাদের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংঘটিত এ প্রাণ-প্রকৃতিবিরোধী কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ করছি। এ জঘন্য কাজে জড়িত সবাইকে চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানাচ্ছি। ক্যাম্পাসের বিস্তীর্ণ টিলায় এলাকায় দফায় দফায় আগুন লাগা বর্তমান ক্যাম্পাসে চলমান আন্দোলনের পরিস্থিতিকে ভিন্নখাতে প্রবাহিত করার অপচেষ্টা বলে প্রতীয়মান হচ্ছে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার সকাল বেলায় কে বা কারা আগুন দিয়ে গাছের চারা পুড়িয়ে দেয়। এক দিকে আগুন  নেভানোর পর অন্যদিকে আগুন দেয়া হয়। আগুন লাগানোর বিষয়টি কর্তৃপক্ষের নজরে এসেছে। এভাবে আগুন ধরানোর ফলে বিশ্ববিদ্যালয়ের বনজ সম্পদের ক্ষতি হচ্ছে। তাছাড়া এ ধরণের আগুন থেকে বড় ধরণের অগ্নিকান্ড সংঘটিত হতে পারে এবং তা বিপর্যয়ের কারণ হতে পারে। 

এবার ক্যাম্পাসে ৩০ (ত্রিশ) হাজার চারা লাগানো হয়েছিল। তাই বিশ্ববিদ্যালয়ের আভ্যন্তরীণ টিলায় আগুন জ্বালানোর ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে সজাগ থাকার জন্য এবং এসব থেকে বিরত থাকার জন্য অনুরোধ জানানো হয় বিজ্ঞপ্তিতে।

এসএ/