ফুলবাড়িতে টমেটোর বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ফুলবাড়িতে টমেটোর বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

উত্তরের জেলা কুড়িগ্রামে চরাঞ্চল সহ বিভিন্ন এলাকায় টমেটোর বাম্পার ফলন ও ভাল দাম থাকায় কৃষক-কৃষানিদের মূখে হাসি ফুটেছে। আবহাওয়া অনুকূল থাকায় জেলার চরা লসহ বিভিন্ন উপজেলায় হাইব্রিট জাতের টমেটোর বাম্পার ফলনসহ বাজারে ব্যাপক চাহিদা থাকায় চাষিরা লাভ হচ্ছে। রবিবার সকালে সরেজমিনে চরা লসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা  চলতি মৌসুমে কোন জমি আর পতিত নেই বিস্তৃর্ণ জমিতে কৃষক-কৃষানীরা  টমেটোর গাছের পরিচর্যা করছেন। আবার অনেকে গাছের টমেটো তুলতে ব্যস্ত সময় পাড় করছেন।

অধিক লাভের আশায় প্রান্তিক চাষিরা আগাম হাইব্রিট জাতের টমেটোর চাষ করছেন। শীত মৌসুমে আগাম টমেটো চাষে নানা মূখী ঝুঁকি থাকলেও জেলা ও উপজেলা কৃষি বিভাগের পরামর্শে  চাষিরা বিভিন্ন চরাঞ্চল সহ বিভিন্ন এলাকায় টমেটোর চাষাবাদ করেছে। যেসকল চাষির নিজস্ব জমি-জমা নেই তারাও অন্যের জমি লিজ নিয়ে টমেটোর চাষাবাদ করে জীবন-জীবিকা নির্বাহ করছেন। এ বছর লাভ জনক ফসল টমেটোর বাম্পার ফলনের পাশাপাশি ভাল দাম থাকায় আগাম টমেটো বিক্রি করে কৃষকদের বদলে দিয়েছে নিজের ভাগ্যের চাকা। প্রতিদিন কুড়িগ্রাম জেলা শহরসহ পাশ্ববর্তী জেলা লালমনিরহাট থেকে পাইকাররা ফুলবাড়ীসহ বিভিন্ন উপজেলায় এসে প্রান্তিক চাষিদের কাছে পাইকারী মূল্যে ৭০০ থেকে ৭৫০ টাকা মন  প্রতি টমেটো ক্রয় করছেন।

ফুলবাড়ী উপজেলার নাওডাঙ্গা গ্রামেে টমেটো চাষি সন্তোষ চন্দ্র বর্মন ও গোরকমন্ডল এলাকার টমেটো চাষি আনছারুল হক জানান, তারা দুই জনেই বিগত ১০ থেকে ১৭ বছর ধরে টমেটোর চাষ করেছেন। এক বিঘা জমিতে টমেটোর চাষাবাদ করতে খরচ হয় ১০ হাজার থেকে ১৫ হাজার টাকা। ভাল ফলন ও দাম ভাল থাকলে খরচ বাদে ৭০ হাজার থেকে ৮০ হাজার টাকা আয় করা সম্ভব। এ বছর তারা প্রত্যেকেই দুই বিঘা জমিতে টমেটোর চাষাবাদ করেছে। তারা আরও জানান ফলন ভাল হলেই প্রতি বিঘা প্রতি টমেটো ১২০ থেকে ১৩০ মন পর্যন্ত আসে। সব মিলিয়ে এবছর টমেটোর বাম্পার ফলন ও ভাল দাম পাওয়া আমরা খুশি।

কুড়িগ্রাম জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা ও কৃষিবিদ আব্দুর রশিদ জনবাণীকে জানান ,এ বছর ৯ উপজেলায় ২৭০ হেক্টর জমিতে টমেটো চাষাবাদ হয়েছে জেলা-উপজেলার কৃষি অফিসের পরামর্শ ও আবহাওয়া অনুকুল থাকায় এ গত বছর টমেটোর বাম্পার ফলন হয়েছে । ভাল দাম থাকায় কৃষকরা লাভবান হচ্ছে। এছাড়াও টমেটো চাষে উদ্বুদ্ধ করতে কৃষকদেরকে প্রশিক্ষন দেওয়ায় চলতি মৌসুমে যতেষ্ট সাফল্য অর্জিত হয়েছে।

এসএ/