একই দিনে সন্তানের জন্ম দিলেন যমজ বোন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


একই দিনে সন্তানের জন্ম দিলেন যমজ বোন

যমজ বোন বা যমজ ভাই কিংবা যমজ ভাই-বোনের সংখ্যা পৃথিবীতে অনেক। সাধারণত মায়ের গর্ভে একক ডিম্বানু নিষিক্তের সময় আলাদা হয়ে গেলেই জন্ম হয় অভিন্ন যমজদের। এমন যমজদের নিয়ে ছড়িয়ে ছটিয়ে আছে নানা কাহিনী। একজন হাসলে অপরজনও হাসে। অসুখও বাধায় একসঙ্গে। কিন্তু যমজ বোনের সন্তানের জন্মও একই দিনে!

এমন ধরনের অবাক ঘটনা সচরাচর না গেলেও, তেমনই এক বিরল ঘটনার জন্ম দিয়েছেন আমেরিকার মিনেসোটা রাজ্যের অভিন্ন যমজ বোন। তাদের দুজনই একই সময়ে সন্তানের মা হয়েছেন। যাকে বিরল ঘটনা হিসাবেই দেখছেন সেখানকার চিকিৎসা বিজ্ঞানীরা। র‍্যাচেল এবং কিম সন্ডার্স নামের দুই অভিন্ন যমজ বোন নিজেদের সন্তানের জন্ম দিয়েছেন একই দিনে। তাও আবার মাত্র দুই ঘণ্টার ব্যবধানে।



দুই বোন গর্ভধারণ করেছিলেন কাছাকাছি সময়ে। তবে চিকিৎসকরা তাদের সন্তান জন্ম দেওয়ার দিন ঠিক করে ছিলেন যথাক্রমে ৮ জুলাই এবং ৯ জুলাই। অথচ র‍্যাচেল এবং কিমের পুত্র ক্রু এবং টিম জন্ম নেয় একই দিনে। এই অভিন্ন যমজ দুই বোন জানান, যে তারা সন্তান চেয়েছিলেন একই সময়ে। সেই ইচ্ছাই পূরণ হয়েছে।

তারা জানান, দুজনের ইচ্ছেতেই তারা একই সময়ে অন্তঃসত্ত্বা হন। তবে একই দিনে প্রায় একই সময়ে তাদের সন্তানরা জন্ম নেবে এমনটা ভাবেননি র‍্যাচেল ও সন্ডার্স। কিন্তু শেষ পর্যন্ত চিকিৎসকদের অবাক করে তাদের মনের গোপন ইচ্ছাই সত্যি হলো। দুই শিশুর বয়স এখন ছয় মাস। তাদের মায়েরা জানিয়েছেন, তাদের সন্তানেরা সম্পূর্ণ সুস্থ আছেন।

এসএ/