ফ্রিল্যান্সিংয়ের নামে প্রতারণা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৫:৫০ পূর্বাহ্ন, ১৬ই ডিসেম্বর ২০২২


ফ্রিল্যান্সিংয়ের নামে প্রতারণা
ফ্রিল্যান্সিংয়ের নামে প্রতারণা

বর্তমান সময়ে ঘরে বসে আয় করার অন্যতম মাধ্যম হলো ফ্রিল্যান্সিং। স্বাবলম্বী হতে এই পেশায় যুক্ত হচ্ছেন স্টুডেন্টসদের পাশাপাশি অন্যান্য পেশার মানুষ। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে  ফ্রিল্যান্সিং পেশায় অনেক সুযোগ-সুবিধা দিচ্ছে সরকার। 


বিশ্ব ফ্রিল্যান্সিং বাজারে আমাদের মেধার যতেষ্ট সুনাম থাকায় প্রতিবেশি সফল ফ্রিল্যান্সারদের দেখে অনেকেই ঝুঁকছে ফ্রিল্যান্সিং করার জন্য। কোথা থেকে কীভবে ফ্রিল্যান্সিং শুরু করতে হবে না জেনে অনেকে সহজে ফ্রিল্যান্সিং শেখার জন্য আশ্রয় নিচ্ছেন বিভিন্ন ট্রেনিং সেন্টারে। 


অনেকে আবার  ফ্রিল্যান্সিং শিখতে গিয়ে ভুয়া অনলাইন ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টারে দ্বারস্থ হয়ে হচ্ছেন প্রতারণার শিকার। দিন দিন দেশে বেড়েই চলেছে ফ্রিল্যান্সিং শেখানোর নামে প্রতারণা। 


অফিস বিহীন, নিবন্ধন ছাড়াই এসব ট্রেনিং সেন্টার খুলে নাম মাত্র ভর্তি ফি নিয়ে  ছাত্র-বেকার এবং ফ্রিল্যান্সিং শিখতে আগ্রহীদের কাছ থেকে  অনলাইনের মাধ্যমে হাতিয়ে নিচ্ছে সাধারণ মানুষের লাখ লাখ টাকা। এছাড়া ক্লাস চলাকালীন সময়ে কাজ শেখার জন্য বিভিন্ন সফটয়্যার, আইপি, এস এস এন  (অবৈধ ডাটা) কেনার নামে বাগিয়ে নিচ্ছে আরো অনেক টাকা।


সঠিক ধারণা না থাকায় কোমলমতি শিক্ষার্থীরা এটাকেই ভেবে টাকা দিচ্ছে ফ্রিল্যান্সিং। কোর্স চলাকালীন সময়ে অর্থ উপার্জনের লোভ দেখিয়ে survey junkey, InBoxDollars, InBoxDollars এর মতো ভুয়া সাইটের কাজ শিখিয়ে শেষ করছে তাদের কোর্স।  নির্দিষ্ট অফিস বা ঠিকানা না থাকায় ধরা ছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে এই সব ভুয়া প্রতিষ্ঠান। আবার সামান্য ভর্তি (৫০০-১০০০ টাকা) দেয়ায় অনেকে এই প্রতারণা মেনে নিচ্ছে।


ফ্রিল্যান্সিং শেখার আগে অবশ্যই ট্রেনিং সেন্টারের নিবন্ধন আছে কিনা এবং প্রতিষ্ঠানের ঠিকানা যাচাই করে ভালোভাবে খোঁজখবর নেওয়া উচিৎ। তবেই সঠিক শিক্ষা গ্রহণকরে নিজে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি ডিজিটাল বাংলাদেশ গড়ার একজন যোদ্ধা হওয়া সম্ভব।


জেবি/এসবি