পর্যটকের পদচারণায় মুখরিত মৌলভীবাজার


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:২০ পূর্বাহ্ন, ২৫শে ডিসেম্বর ২০২২


পর্যটকের পদচারণায় মুখরিত মৌলভীবাজার
পর্যটকের পদচারণায় মুখরিত মৌলভীবাজার- ছবি: জনবাণী

টানা ৩ দিনের ছুটিতে চায়ের দেশ নামে খ্যাত মৌলভীবাজারে পর্যটকের ঢল নেমেছে। শ্রীমঙ্গলের হোটেল, মোটেল, রিসোর্টগুলো খালি নেই কোথাও হাউজফুল। লাউয়াছড়া জাতীয় উদ্যান, মাধবকুন্ড জলপ্রপাত,মাধবপুর লেকসহ দর্শনীয় স্থানগুলোর এলাকাগুলোতে সকাল থেকেই পর্যটকদের ভিড় লক্ষ করা গেছে।


জানা যায়, আবাসিক হোটেল ও রিসোর্টগুলোতে কোনো রুম খালি নেই। ১০ থেকে ১৫ দিন আগেই বুক হয়ে গেছে প্রায় প্রতিটি রুম। এ অবস্থায় পর্যটকদের আগে থেকে রুম বুকিং দেওয়া না থাকলে বেড়াতে গিয়ে বিড়ম্বনায় পড়তে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। শ্রীমঙ্গলের ৭০টি হোটেল ও রিসোর্ট কর্তৃপক্ষ তাদের সব রুম অগ্রিম বুকিং দিয়ে রেখেছে। শ্রীমঙ্গলের ৫ তারকা হোটেলসহ সাধারণ মানের হোটেলগুলোতেও কোথাও কোনো রুম খালি নেই।


শ্রীমঙ্গল পর্যটন সেবা সংস্থা বলছে, হোটেল-মোটেলগুলো আগে থেকেই শতভাগ বুকিং হয়ে গেছে। পূর্ব পরিচিতজনরা নানাভাবে ফোন দিয়ে রুম বুকিংয়ের চেষ্টা করছেন কিন্তু আমরা পারছি না। শেষ সময়ে এসে অনেকেই কয়েক গুণ বেশি ভাড়া দিয়ে রুম নিতে আগ্রহী হলেও দেওয়া যাচ্ছে না। এখন পর্যটকরা প্রতিদিনই রুমের জন্য কল দিচ্ছেন। তারা অতিরিক্ত টাকা দিতেও রাজি কিন্তু কোনো উপায় নেই।


পর্যটক মামুন আহমেদ বলেন, আমরা অনেক আগে এ বন দেখার জন্য এসেছিলাম। শীত আসছে তাই পরিবার ও বাচ্চাদের নিয়ে এখন আবার আসলাম তাদের মাইন্ড রিফ্রেশ করার জন্য। এখানে আসলে অনেক কিছু দেখা বা জানা যায়। আগে থেকে রুম বুকিং ছিল জন্য রক্ষা না হলে এখানে হোটেল ক্রাইসিস চলছে।


লাউয়াছড়া জাতীয় উদ্যানের ট্যুর গাইড মো. আহাদ মিয়া জানান, প্রতিদিন লাউয়াছড়া জাতীয় উদ্যানে দেশের বিভিন্নস্থান থেকে পর্যটকরা আসেন, আমরা তাদের নিয়ে ভেতরটা ঘুড়ে বেড়াই। 


রিসোর্ট মালিকরা বলেন, কোথাও সিট খালি নেই, কেউ আসলে ফিরিয়ে দিতে হচ্ছে। এমনটা সাধারণত ঈদের ছুটিতে হয়। কিন্তু এবার ৩ দিনের ছুটি এক সঙ্গে পাওয়ায় মানুষ ঈদের মতই বড় ছুটি পেয়েছে যার কারণে সব রুম বুকিং। এবার রেকর্ড পরিমাণ পর্যটক এসেছে বলেই আমার ধারণা।


লাউয়াছড়া জাতীয় উদ্যানের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, শীত আসলেই পর্যটকের আগমন ঘটে মৌলভীবাজারে। ডিসেম্বর মাস আসলেই পর্যটন এলাকা দেখার জন্য সবার পছন্দের স্থান থাকে মৌলভীবাজার। যা অন্যান্য মাসের চেয়ে বেশি। কারণ এ জেলায় রয়েছে ১০ থেকে ১৫টি পর্যটন স্পট। শীতে এসব স্পটগুলো ঘুরে দেখেন পর্যটকরা। তাছাড়া এই স্পটগুলোর মধ্যে অন্যতম হল ‘লাউয়াছড়া জাতীয় উদ্যান’। 


মৌলভীবাজারের অতিরিক্ত পুলিশ সুপার নাসের রিকবদার বলেন, এই ছুটিতে অনেক পর্যটক আসবেন সেই ধারণা থেকে আমাদের আলাদা প্রস্তুতি রয়েছে। পর্যটন কেন্দ্রে ট্যুরিস্ট পুলিশ নিরাপত্তার দায়িত্ব থাকবে তাদের সাথে সমন্বয় করে পর্যটকরা যেন নিরাপদে ঘুরতে পারেন সে জন্য সব ধরনের নিরাপত্তা দিতে আমরা সতর্ক অবস্থানে।