কেন চিরকুমারী ছিলেন লতা মঙ্গেশকর?


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


কেন চিরকুমারী ছিলেন লতা মঙ্গেশকর?

ভারতের কিংবদন্তী সংগীতশিল্পী লতা মঙ্গেশকর। লতা মানেই সুরেলা গলা দিয়ে মানুষকে মন্ত্রমুগ্ধ করে রাখার অসম্ভব এক ক্ষমতা। আট দশক ধরে ভারতীয় সঙ্গীত জগতে কাজ করছেন তিনি। গান গেয়েছেন তিরিশটিরও বেশি ভাষায়।

টানা প্রায় চার সপ্তাহ ধরে হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর রবিবার (৬ ফেব্রুয়ারি) সকাল ৮টা ১২ মিনিটে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে উপমহাদেশের কিংবদন্তিতুল্য সংগীতশিল্পী লতা মঙ্গেশকরের জীবনাবসান হয়। তার বয়স হয়েছিল ৯২ বছর।

ব্যক্তিজীবনে লতা মঙ্গেশকরের একা থাকার কী কারণ? এ প্রশ্ন ও কৌতুহল তার ভক্ত-অনুরাগীদেরই। অবিবাহিত থেকে যাওয়া লতা একতরফাভাবে কেবলই কি সুরের সাধনায় নিজেকে খুঁজতে চেয়েছেন? সংসার ধর্মে কেন মন দিলেন না? কেন তিনি চিরকাল অবিবাহিত রয়ে গেলেন? এসব প্রশ্নের উত্তর সবার মনেই আসে, সেটাই স্বাভাবিক।

ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, লতা মঙ্গেশকর একজনকে ভালোবেসে ছিলেন। প্রেমে সফল হননি বলেই তিনি আজীবন একা রয়ে গেলেন। তাহলে কে ছিলেন তিনি?

রাজস্থানের দুঙ্গরপুরের রাজ সিং-এর প্রেমে পড়েছিলেন লতা। যিনি সম্পর্কে লতার বড়ভাইয়ের ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। তবে শেষ পর্যন্ত তা পরিণতি পায়নি। কারণ রাজ সিং ছিলেন রাজবংশের ছেলে। কোনো সাধারণ ঘরের মেয়েকে রাজবংশের বউ করেবেন না তিনি। তাই এই সম্পর্ক পরিণতি পায়নি।

তবে রাজ সিং আদর করে লতাকে মিট্টু বলে ডাকতেন। পকেটে সবসময় লাতার একটি রেকর্ডার নিয়ে ঘুরতেন। ২০০৯ সালে প্রয়াত হন রাজ সিং।

তবে সংসারের দায়িত্ব কাঁধে থাকার কারণেই এসব নিয়ে ভাবার সময় পাননি বলে নিজের ব্যপারে মন্তব্য লতা মঙ্গেশকরের।

ওআ/