খুলনা সরকারি মহিলা কলেজে পিঠা উৎসব ঘিরে নানা আয়োজন


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:২৬ পূর্বাহ্ন, ২৯শে জানুয়ারী ২০২৩


খুলনা সরকারি মহিলা কলেজে পিঠা উৎসব ঘিরে নানা আয়োজন
পিঠা উৎসব

উৎসবমুখর পরিবেশে খুলনা সরকারি মহিলা কলেজে দিনব্যাপি পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। চারদিকে শীতের পিঠার মৌ মৌ গন্ধ। এমন মিষ্টি-মধুর পরিবেশে শনিবার (২৮ জানুয়ারি) সকাল থেকে বয়রাস্থ কলেজ ক্যাম্পাসে এ উৎসব অনুষ্ঠিত হয়। হাজার হাজার ছাত্রী-শিক্ষক যোগ দিয়েছেন পিঠা খাওয়ার উৎসবে। যান্ত্রিক নগর জীবনে পিঠাপুলির স্বাদ নিতে এ উৎসবের আয়োজন করা হয়েছে।


অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে উদ্বোধন করেন, খুলনাস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার শ্রী ইন্দ্রজিৎ সাগর, খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মাসুদুর রহমান ভূঞা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ শহিদুল ইসলাম, খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুকুল কুমার মৈত্র, কেএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) সোনালী সেন, বিশ্বাস প্রোপাটিজ সিইও আজগর বিশ্বাস তারা। পিঠা উৎসবে সভাপতিত্ব করেন খুলনা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর টিএম জাকির হোসেন। উদ্বোধন শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। পরে উৎসবে পিঠার স্টলগুলো পরিদর্শন করেন আমন্ত্রিত অতিথিরা।


সরেজমিনে দেখা যায়, হরেক রকম পিঠার পসরা সাজিয়ে স্টল দিয়ে বসেছেন কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। উৎসবের শুরু থেকেই তরুণীদের ভিড় ছিল। কত বাহারি নামের পিঠাপুলি যে সাজানো! বাড়িতে এত সব পিঠা একসঙ্গে তৈরি করা সম্ভব হয় না, কিংবা ব্যস্ততার কারণেও হয়ে ওঠে না। এ কারণে উৎসব থেকে পিঠা বাসায় নিয়ে যেতে দেখা যায় অনেককেই। সাংস্কৃতিক অনুষ্ঠানে নাচ-গান পরিবেশন করেছেন কলেজের ছাত্রীরা। এদিন কেউ পিঠা খাওয়ায়, কেউ দেখায়, আবার কেউ ব্যস্ত ছিলেন ছবি তোলায়।

আগতরা বলেন, মেলায় এসেছি পিঠা খেতে। এখানে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। বেশ ভালো লাগছে। প্রত্যেক বছর এই মেলার দাবি জানান তারা। কলেজ ছাত্রীরা ছাড়াও বাইরের অনেকে এসেছেন পিঠার লোভে।


কলেজের অধ্যক্ষ প্রফসের টি এম জাকির বলেন, কালের বিবর্তনে পিঠার ঐতিহ্য ম্লান হয়ে আসছে। একসময় শুধু গ্রামের মানুষই পিঠা খেতো। শহুরে ব্যস্ততার কারণে পিঠার স্বাদ নিতে নগরজীবীদের কেউ গ্রামে গিয়ে পিঠা খেয়ে আসতো অথবা গ্রাম থেকে শহরে বসবাসকারী প্রিয়জনদের জন্য পিঠা তৈরি করে পাঠাতো স্বজনেরা। গ্রামবাংলার মানুষের চিরায়ত ঐতিহ্য পিঠাপুলিকে শহরবাসীর কাছে পরিচিত করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে এ পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। পিঠা উৎসবে সাবেক শিক্ষার্থী ও মায়েদেরসহ বিভিন্ন বিভাগের ছাত্রীদের স্টল ছিল।


জেবি/এসবি