শ্রীপুরে মাঘ মাসেই আগাম সুবাস ছড়াচ্ছে আমের মুকুল


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৩:১৪ পূর্বাহ্ন, ৫ই ফেব্রুয়ারি ২০২৩


শ্রীপুরে মাঘ মাসেই আগাম সুবাস ছড়াচ্ছে আমের মুকুল
আমের মুকুল

গাজীপুরের শ্রীপুরে মাঘ মাসেই আগাম সুবাস ছড়াচ্ছে আমের মুকুল। এ যেন মধু মাসের আগমনী বার্তা। শীত আর কুয়াশার রিক্ততা মুছে প্রকৃতিজুড়ে চলছে ঋতুরাজ বসন্তকে বরণ করার উৎসব। এমন সময় মুকুলের মৌ-মৌ গন্ধে ফুলে ফুলে ভ্রমরের গুঞ্জন মাতিয়ে তুলেছে প্রকৃতি।


শ্রীপুর পৌরসভার কেওয়া (চন্নাপাড়া) এলাকার এম এম স্পিনিং মিল সংলগ্ন আমচাষি কাজল মিয়া বলেন, তার বাগানে দেশীয় দুই জাতের গোবিন্দভোগ ও হিমসাগর গাছে মুকুল এসেছে। এ ছাড়া বসতভিটাসহ বাড়ির উঠানে ছোট ছোট আমগাছের সবুজ পাতা ছাপিয়ে মুকুলের পুষ্পমঞ্জুরিতে ছেয়ে গেছে । নির্ধারিত সময়ের এক মাস আগে মাঘের শুরুতেই অনেক আমগাছে মুকুল দেখা দিয়েছে।


 উপজেলার তেলিহাটি ইউনিয়নের মুলাইদ গ্রামের আম চাষী সামাদ  ও মাওনা চৌরাস্তা আম ব্যবসায়ী মো. সেলিম মিয়া জানান, এ বছর আমগাছে মুকুলের পরিমাণ অনেক বেশি। যদি আবহাওয়া অনুকূলে থাকে ও প্রাকৃতিক দুর্যোগ না হয় তাহলে আমাদের আড়তদারি ব্যবসা ভালো হবে।


উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোহাম্মদ মূয়ীদুল হাসান জানান, এ উপজেলায় বাণিজ্যিকভাবে আমের চাষ শুরু হয়েছে। উপজেলায় ৪ হাজার ৫০০ হেক্টর জমিতে আমের চাষ হচ্ছে। এখানকার আম দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশও রপ্তানি হচ্ছে। এবার আবহাওয়া অনুকূল থাকায় আমগাছে আগাম মুকুল এসেছে। কুয়াশা থেকে গুটি রক্ষায় আমচাষি ও বাগান মালিকদের ছত্রাকনাশক প্রয়োগসহ নানা পরামর্শ দেওয়া হচ্ছে।