বিশ্ব ভালবাসা দিবসে ফুলের দোকানে ভ্রাম্যমাণ আদালতের অভিযান


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:২৩ পূর্বাহ্ন, ১৫ই ফেব্রুয়ারি ২০২৩


বিশ্ব ভালবাসা দিবসে ফুলের দোকানে ভ্রাম্যমাণ আদালতের অভিযান
সকল সরঞ্জাম ও ফুল গাড়িতে তুলে নেওয়ার সময়

বিশ্ব ভালবাসা দিবসে ফুটপাত দখলকারী ফুলের দোকানে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত।


মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) দুপুর দুইটার দিকে শহরের সদর হাসপাতাল রোডের জেলা সাব রেজিস্ট্রার কার্যালয় সংলগ্ন ফুটপাতে জেলা প্রশাসকের নির্দেশনায় অভিযান চালান জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (স্থানীয় সরকার) রিন্টু বিকাশ চাকমা। 


এসময় দুই ফুল বিক্রেতাকে সাতদিনের কারাদণ্ডসহ এক হাজার টাকা করে জরিমানা করা হয়। কারাদণ্ড প্রাপ্ত ব্যক্তিরা হলেন জেলা শহরের কাজীপাড়ার বাসিন্দা ফুল বিক্রেতা উত্তম কর্মকার (৪০) ও মধ্যপাড়ার বাসিন্দা ফুলবিক্রেতা রাজু মালাকার। প্রত্যেককে সাতদিন করে কারাদণ্ডসহ এক হাজার টাকা করে জরিমান করা হয়। অনাদায়ে আরো তিনদিনের কারাদণ্ড প্রদান করা হয়।


ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের হাসপাতাল সড়কের জেলা সাব রেজিস্ট্রার কার্যালয় সংলগ্ন ফুটপাত দখল করে দীর্ঘদিন ধরে ফুল বিক্রি করে আসছেন ফুলি বিক্রেতারা। এতে শহরের মানুষ এই ফুটপাত দিয়ে হাঁটা চলাফেরা করতে পারেন না। বছরের পর বছর এই ফুটপাত ফুল বিক্রেতাদের দখলে রয়েছে। 


মঙ্গলবার সকালে জেলা প্রশাসকসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা সাব রেজিস্ট্রার কার্যালয় সংলগ্ন ফুটপাত দলখমুক্ত করতে ফুল বিক্রেতাদের নির্দেশ দেন। কিন্তু দুপুর পর্যন্ত তারা সরেননি। দুপুর দুইটার দিকে সাব রেজিস্ট্রার কার্যালয় সংলগ্ন ফুটপাতে অভিযান চালান জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (স্থানীয় সরকার) রিন্টু বিকাশ চাকমা। এসময় ফুল বিক্রেতা উত্তম কর্মকার ও রাজু মালাকারকে সাতদিনের  কারাদণ্ড ও এক হাজার টাকা করে জরিমানা করা হয়। অনাদায়ে আরো তিন দিনের কারাদণ্ড প্রদান করা হয়।

 

সেসময় পালিয়ে যাওয়ায় অন্য ফুল বিক্রেতাদের জমিরমানা করতে পারেননি ভ্রাম্যমাণ আদালত। পরে ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে ফুটপাত থেকে ফুল বিক্রেতাদের সকল সরঞ্জাম ও ফুল গাড়িতে তুলে নেয়া হয়। ফুটপাত পরিষ্কারের পর সাধারণ মানুষ ওই ফুটপাত দিয়ে চলাচল শুরু করেন।


জেলা প্রাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমা  বলেন, জেলা প্রশাসক মো. শাহ্গীর আলম স্যারের নির্দেশে ফুটপাত দখলমুক্ত করতে এখানে অভিযান চালানো হয়েছে। কারণ এই ফুটপাতটি দীর্ঘদিন ধরেই ফুল বিক্রেতাদের দখলে রয়েছে। দণ্ড বিধি ১৮৬০ এর ধারা ২৯১ মোতাবেক দুই ফুল বিক্রেতাকে সাতদিন করে কারাদণ্ডসহ এক হাজার টাকা করে জরিমানা করা হয়।


আরএক্স/