স্বস্তির বৃষ্টিতে কৃষকের মুখে হাসি


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:০৭ পূর্বাহ্ন, ১৮ই মার্চ ২০২৩


স্বস্তির বৃষ্টিতে কৃষকের মুখে হাসি
ফাইল ছবি

জুড়ীতে রোদের তাপে প্রকৃতি, পরিবেশ ও ফসলের মাঠসহ আম জাম কাঁঠাল লিচু বিভিন্ন ফল ফলাদি মুকুল ঝরার ভয় কাটিয়ে দিলো দুই দিনের বৃষ্টি। আর পার্শ্ববর্তী হাকালুকি হাওরাঞ্চলে বৃষ্টিতে স্বস্তি মিলেছে কৃষকদের।


শুক্রবার (১৭ জানুয়ারি) সকাল ৬ টার দিকে বিভিন্ন এলাকায় দেখা মেলে বৃষ্টির, এভাবেই দিনের বিভিন্ন অংশে হচ্ছে বিভিন্ন এলাকায় বৃষ্টি। এর আগেও ১৪ জানুয়ারি উপজেলার সব জায়গায় বৃষ্টি হয় যার ফলে হাকালুকি হাওরেও কৃষকদের স্বস্তির দেখা মিলে। বৃষ্টির পানি বহু দিনের অপেক্ষার অবসান ঘটিয়ে ভিজিয়ে গেল গোটা হাওরাঞ্চলের ফসলি জমি, উর্বর হলো মাটি।


দীর্ঘদিন তাপপ্রবাহ থাকার পর এই বৃষ্টির আগমনে মুহূর্তেই মেতে উঠেন কৃষকরা। তীব্র রোদের জ্বালা জুড়াতে হাওরাঞ্চলে অনেককেই দেখা গেছে বৃষ্টিতে ভিজতে। এ বৃষ্টির ফলে বোরো ধান, শাকসবজি, আম, কাঁঠাল ও অন্যান্য ফলের ব্যাপক উপকার হবে বলে কৃষকদের মনে করছেন।


মাসুক মিয়া নামের এক কৃষক বলেন, আজকে যদিও আসানুর বৃষ্টি হয়নি তার পরে এভাবে আরো কয়েকদিন বৃষ্টি নামলে আশাকরি ভালো ফলন হবে এবং আজকের বৃষ্টি আমার কৃষি জমির ফলনে অনেক সাহায্যে করবে।


বসির মিয়া নামের আরেক কৃষক বলেন, এই বৃষ্টির জন্য  আমার বোরো ধানের জমির  রুপ পরিবর্তন হয়ে গেল। এই বৃষ্টি আমার বাড়ির শাকসবজি, আম, কাঁঠাল ও অন্যান্য ফলের অনেক উপকার হবে ও গাছে নতুন ফুল ফুটতে সাহায্যে করবে।


উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ জসিম উদ্দিন জানান, এ সময়ের বৃষ্টির জন্য কৃষকরা অপেক্ষায় ছিলেন এবং আজকের বৃষ্টি কৃষি জমিতে অনেক উপকারে আসবে, নতুন ফসলের ফুল ফুটতে এরকম বৃষ্টি খুবই উপকারী যা কৃষকদের সহায়ক।


তিনি আরো বলেন বৃষ্টিতে পাট, ইরি-বোরো ধান, শাকসবজি সহ বিভিন্ন ফলের খুব উপকার হবে। সময় মতো বৃষ্টি হওয়ায় এবার মৌসুমিয় বিভিন্ন ফলের ভালো ফলনের আশায় আছেন কৃষকরা।


আরএক্স/