বেড়ায় ঘূর্ণিঝড় ও শিলা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:০২ পূর্বাহ্ন, ১লা এপ্রিল ২০২৩


বেড়ায় ঘূর্ণিঝড় ও শিলা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি
ফাইল ছবি

রাতব্যাপী ঘূর্ণিঝড় ও শিলা বৃষ্টির  তান্ডবে বেড়া উপজেলার  ইরি,  বোরো ধান,  ভুট্টা , চিনা বাদাম ,বাঙ্গিসহ সবজি ফসলের ব্যাপক ক্ষতি হওয়ার খবর পাওয়া গেছে। 


উপজেলার চর নাগদাহ গ্রামের স্থানীয় ইউপি সদস্য  জাহিদ মোল্লা বলেন , বৃহস্পতিবার ৩০ মার্চ  বিকেলে  ঝড়ের সময়  ওই গ্রামের আ, রহমান সহ অনেকের ঘর দরজা তছনছ হয়ে যায় । এছাড়া চরাঞ্চলের বিভিন্ন এলাকায় বিকেল থেকে  রাতব্যাপী ঝড়ের তান্ডবে  চরনাকালিয়া , চরসাঁড়াশিয়া , হাটাইল , আড়ালিয়া , চরপাইখন্দ, চরনাগদাহ, চরসাফুল্লা  মৌজা সহ উপজেলার নয়টি ইউনিয়নের বিভিন্ন এলাকার শত শত বিঘা জমি পাকা,  আধা-পাকা  ইরি, বোরো ধান ভুট্টা , চিনা বাদাম , বাঙ্গি  সহ বিভিন্ন সবজি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে উপজেলার বিভিন্ন এলাকার কৃষকরা জানিয়েছেন। 


চরসাঁড়াশিয়া গ্রামের সাত্তার বেপারি চরবেঙালিয়া গ্রামের হযরত বেপারি সহ ক্ষতিগ্রস্ত কৃষকরা  বলেন,  বিকেল থেকে মাঝ রাত পর্যন্ত  ঝরো বাতাসে  চর এলাকার বিভিন্ন মৌজায় অধিকাংশ জমির পাকা, আধা-পাকা  ইরি ও বোরো ধানগুলো খেতে হেলে পড়ে  যাওয়ায় কৃষকদের ব্যাপক ক্ষতি হয়েছে। 


অপরদিকে ঝর এবং শিলা বৃষ্টির তান্ডবে বিভিন্ন এলাকায় গাছপালা ও বিদ্যুৎ এর খুঁটি পড়ে যাওয়ায় এ রিপোর্ট লেখা পর্যন্ত  পাবনা পল্লীবিদ্যুৎ সমিতি - ২ এর কাশিনাথপুর ও বেড়া লাইনে কিছু কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ বিছিন্ন রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে